Breaking News
Home / ক্যাম্পাস / গবেষণার মান যেন ভালো হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে – নজরুল বিশ্ববিদ্যালয় উপাচার্য।

গবেষণার মান যেন ভালো হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে – নজরুল বিশ্ববিদ্যালয় উপাচার্য।

ফারিয়া চৌধুরী দিশা, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি  (ত্রিশাল) :

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের ২০২০-২১ অর্থ বছরের গবেষণা প্রকল্পের অগ্রগতি সেমিনার আয়োজিত হয়েছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে এই সেমিনারটি অনুষ্ঠিত হয়।সেমিনারে ১৫ জন গবেষক তাদের গবেষণা অগ্রগতির প্রতিবেদন উপস্থাপন করেন। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর।

সেমিনারে গবেষকদের প্রবন্ধ উপস্থাপন শেষে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, আমাদের গবেষকরা তাদের কার্যক্রম ঠিকঠাকমতোই করে চলেছে। তাদের গবেষণার বিষয়গুলো অত্যন্ত ভালো ও গুরুত্বপূর্ণ। কিন্তু এড়িয়াটা ছোট করা দরকার। এত বড় এড়িয়ার কোন দরকার নেই। ভূমিকা, পরিপ্রেক্ষিত এত দিয়ে এটাকে একেবার কঠিন করার কোন দরকার নেই। বরং মান যেন ভালো হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। পরিমাণের যেন খোঁজ না করি।

তিনি আরও বলেন, গবেষকরা তাদের গবেষণা কাজ শেষ করার পর একটা করে সফ্ট কপিও জমা দিবে। যা আমরা আমাদের ডেভেলপকৃত ওয়েবসাইটে দিয়ে দিব, যাতে সারা পৃথিবীর মানুষ এটা দেখতে পারে। তাতে আমাদের নিজস্বতা যেমন থাকবে তেমনি চর্বিত চর্বণ করা, কারো কাছ থেকে হুবহু নিয়ে করা সেই ভয়টা কমে যাবে। কারণ যদি কেউ এ ধরনের কাজ করে ধরা পড়ে তাহলে সেটা কিন্তু শাস্তিযোগ্য অপরাধ হবে।

তরুণ গবেষকদের উদ্দেশ্যে প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, গবেষণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হচ্ছে সততা। সবাইকেই যে গবেষক হতে হবে তা কিন্তু না । গবেষণার ক্ষেত্রে আমি যদি বিন্দুমাত্র অবদান রাখতে পারি, নতুন কিছু দিতে পারি সেটিই গবেষণা। আমরা গবেষণার দিকে দৃষ্টি দিয়েছি। শিক্ষা, গবেষণা ও উন্নয়ন এ তিনটি লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। ছাত্রছাত্রীদের যে গবেষণা স্পৃহা এটা যদি আমরা প্রণোদণা দিতে পারি তাহলেই তারা বড় গবেষক হতে পারবে। আর শিক্ষকরা যেন গবেষকদের মেথডলজিটা শেখান আমি সেটার কথা বলবো। গবেষণাকে কী করে পদ্ধতিবিদ্যা অনুসারে করবো সেটা গুরুত্বপূর্ণ। গবেষণাকে এটি শৃঙ্খলার মধ্যে নিয়ে আসতে হবে। বিশেষ করে এ ধরনের অগ্রগতি সেমিনার কেমন হওয়া উচিত তার একটি ডায়াগ্রাম আমার ঠিক করে দেব। নিয়মিত সেমিনার, সিম্পোজিয়ামের আয়োজন করা হবে।

এছাড়া এসময় সেমিনারে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর,প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান। সেমিনারে গবেষণা তত্ত্বাবধায়কদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মার্জিয়া আক্তার, সহযোগী অধ্যাপক ড. সৈয়দ মামুন রেজা, ড. এমদাদুর রাশেদ সুখন, ড. তপন কুমার সরকার, মাসুম হাওলাদার, ড. মো. কামালউদ্দিন,ড. মেহেদী উল্লাহসহ অন্যরা।

Check Also

চাঁদপুরে যথাযথ মর্যদায় শহীদ রাজু দিবস পালিত

মাসুদ রানাঃ- চাঁদপুরে নব্বইয়ের স্বৈরাচারবিরোধী ও গণঅভ্যুথান আন্দোলনে নিহত শহীদ জিয়াউর রহমান রাজু দিবস পালিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x