Home / Uncategorized / “বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষতা ছিল সর্বধর্ম ঠিকভাবে অনুসরণ করার একটি যুগপৎ ধারণা।” – নজরুল বিশ্ববিদ্যালয় ভিসি

“বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষতা ছিল সর্বধর্ম ঠিকভাবে অনুসরণ করার একটি যুগপৎ ধারণা।” – নজরুল বিশ্ববিদ্যালয় ভিসি

ফারিয়া চৌধুরী দিশা, নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

সোমবার (১৫ই আগষ্ট) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদা ও নানাবিধ কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

দিবসটি সকালে প্রশাসনিক ভবনের সামনে জাতীয় সঙ্গীতের সাথে কালো পতাকা উত্তোলন,জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, শোক পদযাত্রা শেষে বিশ্বিদ্যালয়ের ‘বঙ্গবন্ধু ভাস্কর্য’-এ বঙ্গবন্ধুকে স্মরণ করে সেখানে ভাস্কর্যের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ কর্মসূচিতে নেতৃত্ব দেন প্রফেসর ড. সৌমিত্র শেখর। এ সময় আরো উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন প্রফেসর ড. আহমেদুল বারী, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মোঃ হুমায়ুন কবীর, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) আবদুল হালিম, প্রক্টর ড. উজ্জ্বল কুমার প্রধান এবং অন্যান্যরা।

পুষ্পস্তবক অর্পণ শেষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের রাজনৈতিক অভিঘাত বাঙালিদের জন্য ছিল খুবই বেদনাদায়ক। তিনি আরো বলেন, এসময় বাঙালি জাতীয়তাবাদের বিরুদ্ধে দাঁড় করানো হয় বাংলাদেশি জাতীয়তাবাদের ধারণা। এ সময় সংবিধানের ধর্মনিরপেক্ষতা ধারণাটি রীতিমতো ধর্মহীনতার সঙ্গে জুড়ে দেওয়া হয়েছিল এবং বলা হয়েছিল যে, বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষতা আসলে ধর্মহীনতারই নামান্তর। অথচ বঙ্গবন্ধুর ধর্মনিরপেক্ষতা ছিল সর্বধর্ম ঠিকভাবে অনুসরণ করার একটি যুগপৎ ধারণা। বঙ্গবন্ধু নিজে ধর্ম পালন করতেন এবং অন্যদেরও ধর্ম পালনের ক্ষেত্র প্রসারিত করার জন্যই ধর্মনিরপেক্ষতার ধারণা দিয়েছিলেন।

দিবসটিকে কেন্দ্র করে বাদ যোহরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল,সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মন্দিরে অনুষ্ঠিত হয় বিশেষ প্রার্থনা। এছাড়া শোক দিবস উপলক্ষ্যে শিক্ষার্থীদের মধ্যে প্রবন্ধ ও শিশু কিশোরদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠান আয়োজন করা হয়।

Check Also

কলসিন্দুর নারী ফুটবলার পরিবারদের আর্থিক অনুদান

এস এম বাবর, ধোবাউড়া (ময়মনসিংহ)  বাংলাদেশ চ্যাম্পিয়ন টিম নারী ফুটবলারা দেশের গৌরব অর্জন করায়, টিমের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x