Home / জাতীয় / বন্যাকবলিত এলাকায় বিকল্প ব্যবস্থায় অর্থ সরবরাহের নির্দেশ

বন্যাকবলিত এলাকায় বিকল্প ব্যবস্থায় অর্থ সরবরাহের নির্দেশ

ঢাকার ডাক ডেস্ক : 

সিলেট, সুনামগঞ্জ, রংপুর ও কুড়িগ্রামসহ দেশের বেশকিছু এলাকা বন্যাকবলিত হয়েছে। যেখানে অনেক ব্যাংকের শাখা, এটিএম বুথ, এজেন্ট ব্যাংকিং আউটলেট, এমএফএস এজেন্ট পয়েন্টগুলো পানিতে ডুবে গেছে।

এসব এলাকায় জরুরি আর্থিক লেনদেন করা সম্ভব হচ্ছে না। এমন অবস্থায় দেশের বন্যাকবলিত এলাকায় বিকল্প ব্যবস্থায় জনসাধারণকে নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করতে ব্যাংকসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি বাংলাদেশের সিলেট ও সুনামগঞ্জ জেলাসহ পার্শ্ববর্তী মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোণা এবং উত্তরাঞ্চলের রংপুর, কুড়িগ্রামসহ বিভিন্ন জায়গায় ভারী বৃষ্টিপাত ও নদ-নদীর পানি বৃদ্ধির ফলে আকস্মিক ভয়াবহ বন্যা দেখা দিয়েছে।

এই বন্যা এবং অব্যাহত বৃষ্টিপাতের ফলে প্রতিদিন নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। যা ক্রমশ পুরো দেশে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। বন্যাকবলিত অঞ্চলের ব্যাংক শাখা, এটিএম বুথ, এজেন্ট ব্যাংকিং আউটলেট, এমএফএস এজেন্ট পয়েন্টগুলো পানিতে নিমজ্জিত থাকায় সাধারণ জনগণের পক্ষে জরুরি আর্থিক লেনদেন করা সম্ভব হচ্ছে না।

এ ক্রান্তিকালীন সময়ে জনসাধারণকে নগদ অর্থের সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে এবং আর্থিক লেনদেনের সুবিধার্থে বন্যাকবলিত স্থানগুলোতে নিরাপত্তা নিশ্চিত করে বিকল্প পদ্ধতিতে সেবা কার্যক্রম অব্যাহত রাখার জন্য সব তফসিলি ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস প্রোভাইডার, পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার প্রতিষ্ঠানগুলোকে কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হলো।

Check Also

দেশে বন্যায় মৃত্যু বেড়ে ৮২

ঢ   ঢাকার ডাক ডেস্ক :  সারাদেশে ১৭ মে থেকে ২৪ জুন পর্যন্ত বন্যায় মোট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x