Home / শীর্ষ নিউজ / শ্রীলঙ্কা বা অন্য দেশের উদাহরণ আমাদের জন্য নয় : স্থানীয় সরকার মন্ত্রী

শ্রীলঙ্কা বা অন্য দেশের উদাহরণ আমাদের জন্য নয় : স্থানীয় সরকার মন্ত্রী

 

 স্টাফ রিপোর্টার :

শ্রীলঙ্কা বা অন্য কোনো দেশের উদাহরণ আমাদের জন্য দেওয়ার দরকার নেই বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী তাজুল ইসলাম।

শুক্রবার (২৭ মে) দুপুরে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বিষয়ক একটি সেমিনারের সমাপনী দিনের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

এ সময় তিনি বলেন, পুরো পৃথিবীজুড়েই এখন কিছু সমস্যা আছে। এই সমসাময়িক সমস্যাগুলোকে পৃথিবীর অন্যান্য দেশ যেভাবে মোকাবিলা করে, আমরাও একইভাবে মোকাবিলা করবো। আর সমস্যা তো থাকবেই। তবে সমস্যা সমাধানের জন্য আমাদের সকল প্রস্তুতি রয়েছে। শ্রীলঙ্কা বা অন্য দেশের উদাহরণ আমাদের জন্য দেওয়ার দরকার নেই। আমাদের নিজস্ব পলিসি আছে এবং পলিসি অনুযায়ী দেশ চলে। আর পলিসিতে যদি কোথাও ঘাটতি থাকে, তবে তা পূরণের জন্য বা আপডেটের জন্য আমরা সব-সময় প্রস্তুত রয়েছি।

তাজুল ইসলাম বলেন, এখানে অনেকেই এসেছেন। বিশেষ করে আমাদের উন্নয়ন কর্মকাণ্ডের সকলেই এসেছেন। সবার উদ্দেশ্য হলো বাংলাদেশের উন্নয়নের যে অগ্রযাত্রা, এটা অত্যন্ত যৌক্তিক এবং অত্যন্ত পরিচ্ছন্নভাবে হচ্ছে। নেদারল্যান্ডের পর আমরাই প্রথম যারা ডেল্টা প্ল্যান নিয়ে এগোচ্ছি। এক্ষেত্রে আমরা প্রথমেই খাবারের চাহিদা পূরণ ও এজন্য কৃষিক্ষেত্রে নজর দেই। বর্তমানে আমরা এক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ। এরপর একে একে শিক্ষা চিকিৎসা সহ আমাদের সাধারণ মানুষের জীবনমান উন্নয়নে নজর দেই। বর্তমানে আমরা মাথাপিছু আয়ে অনেক এগিয়ে আছি যা একটি উন্নয়নশীল দেশ হিসেবে আমাদের জন্য বড় প্রাপ্তি। শেখ হাসিনা ক্ষমতায় আসার পর আমাদের দেশকে উন্নত করার জন্য ২০৪১ সাল পর্যন্ত একটি রোডম্যাপও তৈরি করেছেন।

মন্ত্রী বলেন, সব থেকে বড় উন্নয়ন প্রয়োজন আমাদের গ্রামীণ জীবনে। আমরা শুধুমাত্র কৃষির ওপর নির্ভর করবো না বরং আমাদের শিল্প প্রতিষ্ঠানও বৃদ্ধি করতে হবে। ইকোনোমিক ক্ষেত্রে আমাদের অর্থনীতি বিস্তৃত। কৃষি, মৎস, সমুদ্র, শিল্প, জনশক্তি, গার্মেন্টসসহ আরও অনেক কিছু। আইটি ক্ষেত্রেও আমরা অনেক ভালো পজিশনে আছি। আমি বিশ্বের অন্যান্য দেশকে আহ্বান জানাবো বাংলাদেশে বিনিয়োগের জন্য।

আয়োজনে সভাপতিত্ব করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী। এ সময় পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীমসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা ও বিদেশি অতিথিরা উপস্থিত ছিলেন।

Check Also

সকল ষড়যন্ত্রের জাল ছিন্ন করে প্রমত্তা পদ্মার বুকে আজ মাথা তুলে দাঁড়িয়েছে পদ্মা সেতু : প্রধানমন্ত্রী

ঢাকার ডাক ডেস্ক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পদ্মা সেতুকে বাংলাদেশের ‘গর্ব, সম্মান ও মর্যাদার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x