Home / অর্থনীতি / ৪ বছরের মধ্যে সর্বোচ্চ লভ্যাংশ দেওয়ার ঘোষণা মার্কেন্টাইল ব্যাংকের

৪ বছরের মধ্যে সর্বোচ্চ লভ্যাংশ দেওয়ার ঘোষণা মার্কেন্টাইল ব্যাংকের

 অর্থনীতি ডেস্ক : শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১৭ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড। যা গত চার বছরের মধ্যে সর্বোচ্চ।

মঙ্গলবার (১৫ মার্চ) অনুষ্ঠিত ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানি সূত্রে এসব তথ্য জানা গেছে।

কোম্পানির তথ্য মতে, ২০২১ সালে মার্কেন্টাইল ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৪৬ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১৭ শতাংশ লভ্যাংশ দেবে। বাকি টাকা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে।

২০০৪ সালে তালিকাভুক্ত ব্যাংকটির ২০২০ সালে শেয়ার প্রতি আয় হয়েছিল ২ টাকা ১৬ পয়সা। সেখান থেকে ১৫ শতাংশ (১০ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস) লভ্যাংশ দিয়েছিল। যা চার বছরের মধ্যে সর্বোচ্চ। এর আগে ২০১৭ সালে শেয়ারহোল্ডারদের জন্য ২২ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ১৭ শতাংশ নগদ আর ৫ শতাংশ বোনাস শেয়ার ছিল।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ এপ্রিল। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকটির এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ এপ্রিল।

১০৩ কোটি ৩২ লাখ ১৭ হাজার ২৮টি শেয়ারের কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০২১ সালে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৩ টাকা ৯১ পয়সা। কোম্পানিটির শেয়ার মঙ্গলবার সর্বশেষ লেনদেন হয়েছে ১৭ টাকা ৫০ পয়সা।

Check Also

ক্রেডিট কার্ডে লেনদেনে রিটার্ন দাখিলের বাধ্যবাধকতা প্রত্যাহার

সিনিয়র করেসপন্ডেন্ট :  নির্দিষ্ট সীমা পর্যন্ত ঋণ নেওয়া এবং ক্রেডিট কার্ডে লেনদেনের ক্ষেত্রে তফসিলী ব্যাংকগুলোয় আয়কর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x