Saturday , August 13 2022
Home / লাইফস্টাইল / টমেটো ডিমের স্বাস্থ্যকর ক্যান্টোনিজ রেসিপি

টমেটো ডিমের স্বাস্থ্যকর ক্যান্টোনিজ রেসিপি

লাইফস্টাইল ডেস্ক  :     চাইনিজ ক্যান্টোনিজ টমেটো ডিম খেতে মজা ও পুষ্টিকর। রেস্টুরেন্টে গিয়ে আমরা এই বিদেশি খাবারটা খাই। করোনাকালে অনেকে বিদেশি খাবার থেকে বঞ্চিত হয়ে কিছুটা বিমর্ষ হয়ে পড়েছেন। আমরা যদি বাসায় মনোরম পরিবেশে এটি তৈরি করতে পারি তবে নিশ্চয়ই রেস্টুরেন্টের চেয়ে ভালো ও স্বাস্থ্যকর হবে।

পুষ্টির দিক থেকে বিশেষ করে টমেটো থাকা লাইকোপিন ক্ষতিকারক র‌্যাডিকেল প্রতিরোধ করতে সাহায্য করে, বার্ধক্যের হার এবং ক্যানসারের ঝুঁকি হ্রাস করে। অন্যদিকে ডিমে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ট্রেস মিনারেল শরীরকে প্রয়োজনীয় প্রোটিন সরবরাহ করে যা শরীর নিজে থেকে তৈরি করতে পারে না। সব দিক থেকে টমেটো ও ডিম বেশ স্বাস্থ্যসম্মত। বাড়িতেই সহজ উপায়ে রেস্টুরেন্টের মতো তৈরি করুন বাহারি পদ, ক্যান্টোনিজ টমেটো ডিম।

উপকরণ

টমেটো: ৫টি ডুমো ডুমো করে কাটা

ডিম: ৩টি

রসুন বাটা: ১ চামচ

আদা বাটা: ১ চামচ

পেঁয়াজকলি: ১/২ কাপ, ছোট করে কাটা

মরিচের গুঁড়া: ১/২ চামচ

কর্নফ্লাওয়ার: ২ চামচ

তেল, লবণ, গোলমরিচ: পরিমাণ মতো

প্রণালি

প্রথমে কড়াইয়ে তেল দিয়ে টমেটো এবং নুন, গোলমরিচ দিয়ে দিন। টমেটো নরম হয়ে এলে দিয়ে দিন আদা, রসুন বাটা এবং মরিচের গুঁড়া। যত ক্ষণ না টমেটো প্রায় গলে আসার উপক্রম হয়, ততক্ষণ নাড়তে থাকুন ভাল করে। টমেটো যখন গলে গিয়ে সসের মতো হয়ে আসবে, তখন তাতে দিয়ে দিন কর্নফ্লাওয়ার। নেড়ে নিন। একটি বাটিতে ডিমগুলো ফেটিয়ে নিয়ে এ বার দিয়ে দিন টমেটোতে। এখনই নাড়বেন না। ডিম একটু হয়ে এলে তখন নাড়বেন। রান্না হয়ে গেলে নামিয়ে, উপর দিয়ে পেঁয়াজকলি দিয়ে দিন। সাদা ভাত দিয়ে পরিবেশন করতে পারেন ক্যান্টোনিজ টমেটো ডিম।

Check Also

ঘরেই যেভাবে তৈরি করবেন চিকেন মোমো

লাইফস্টাইল ডেস্ক  : বর্তমানে মোমোর জনপ্রিয় অনেক বেড়েছে। তা হোক ভেজিটেবল কিংবা চিকেন! গরম গরম ধোঁয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x