Tuesday , December 6 2022
Breaking News
Home / ফিচার / মাঝরাতে ক্ষুধা লেগে হঠাৎ ঘুম ভেঙে গেলে…

মাঝরাতে ক্ষুধা লেগে হঠাৎ ঘুম ভেঙে গেলে…

‘আর্লি টু বেড, আর্লি টু রাইজ’, অনেকের কাছেই সুস্বাস্থ্যের মন্ত্র এই দুই ছত্র। কিন্তু আজকের দিনে ৯টা-৫টার চাকরি বলে কিছু হয় না। বাড়ি ফিরতে রাত হয়ে যায় অনেকেরই।

মাঝেমধ্যে তাড়াতাড়ি বাড়ি ফেরার সুযোগ হয়। সে ক্ষেত্রে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়ার প্রবণতাও দেখা যায়।

কিন্তু তাতে বাদ সাধে শরীর। ৯টায় শুয়ে পড়লে মাঝরাতে ঘুম ভেঙে যায় অনেকেরই। আর তখন ক্ষুধা পাওয়াও বাধ্যতামূলক। এমন দুষ্টু খিদেকে জব্দ করতে পারেন হালকা খাবারে।

ঘুম ভেঙে উঠে ফোনে খুটখাট করার অভ্যাস রয়েছে! সঙ্গে নিয়ে নিন পপকর্ন। এতে খিদেও মিটবে আবার দুশ্চিন্তাও কমবে।

কাজের চাপে দুপুরে ফল খাওয়া হয় না! রাতের ঘুম ভাঙলে ফ্রিজ থেকে বার করে মুখে চালান করে দিন স্ট্রবেরি, কালো আঙুর বা টুকটাক ফল।

শুধু ব্রেকফাস্টে নয়, রাতেও খাওয়া যেতে পারে সিরিয়াল বা কর্নফ্লেক্স। দুধ গরম করে অল্প কর্নফ্লেক্স খান। কর্নফ্লেক্সের পরিবর্তে ওটস, বার্লিও খেতে পারেন।

ব্যস্ততার মধ্যে খাবার সময় পাওয়া যায় না। তাই ব্যাগে এনার্জি বার রাখেন অনেকেই। রাতের দুষ্টু ক্ষুধা তাড়াতেও তার জুড়ি নেই।

বেশি ক্যালরি যাওয়ার ঝুঁকি নেই, ফাইবার এবং ভিটামিন সি সমৃদ্ধ কিউয়িও হতে পারে মাঝরাতের স্ন্যাক্স। কিউয়ি খেয়ে ঘুমাতে গেলে মাঝরাতে ঘুম ভাঙার সম্ভাবনাও কম।

সুস্বাদু, স্বাস্থ্যকর আবার পেটও ভরে। রাতে ঘুম ভাঙলে কাজু, আমন্ড, বা ফলের বীজ খেতে পারেন। এ থেকে প্রোটিন, ফাইবার পাওয়া যায়।

পদ্মফুলের বীজ বা মাখানা খেয়ে তাড়াতে পারেন দুষ্টু খিদে। দেখতে পপকর্নের মতো। স্বাস্থ্যকর এবং সুস্বাদুও।

Check Also

হাফেজ আবশ্যক

আঞ্জুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট ঢাকার নিয়ন্ত্রণাধীন, গাউসিয়া তৈয়্যবিয়া তাহেরিয়া একাডেমির জন্য দক্ষ ও অভিজ্ঞ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x