Home / অর্থনীতি / ইউনিয়ন ব্যাংকের আইপিও’র শেয়ার বিওতে

ইউনিয়ন ব্যাংকের আইপিও’র শেয়ার বিওতে

অর্থনীতি ডেস্ক  :  ইলেক্ট্রনিক সাবস্ক্রিপশন সিস্টেমের (ইএসএস) মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের বিও হিসাবে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) শেয়ার বরাদ্দ দিয়েছে ইউনিয়ন ব্যাংক। প্রতি ১০ হাজার টাকা আবেদনের বিপরীতে দেশি বিনিয়োগকারীরা ৭৯২টি শেয়ার এবং প্রবাসী বাংলাদেশি বিনিয়োগকারীরা ৫৩৭টি শেয়ার বরাদ্দ পেয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার (১৬ জানুয়ারি) ডিএসই টাওয়ারে প্রো-রাটার ভিত্তিতে এই শেয়ার বরাদ্দ দেওয়া হয়। কোম্পানির সব শ্রেণির বিনিয়োগকারীদের জন্য প্রতিটি শেয়ারের বিপরীতে মোট ৩.৬২ গুণ বেশি আবেদন জমা পড়ে। এর আগে ইউনিয়ন ব্যাংকের গত ২৬ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত আইপিও আবেদন সংগ্রহ করা হয়।

এর আগে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ইউনিয়ন ব্যাংকটির আইপও অনুমোদন দেয়।

ইউনিয়ন ব্যাংক শেয়ারবাজারে ৪২ কোটি ৮০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৪২৮ কোটি টাকা উত্তোলন করে। এক্ষেত্রে প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করে এসএমই ও প্রজেক্ট অর্থায়ন, সরকারি সিকিউরিটিজ ক্রয়, শেয়ারবাজারে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে। আইপিওতে কোম্পানির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট এবং ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট।

প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী ব্যাংকটি ২০২১ সালের মধ্যে শেয়ারবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে ২০০ কোটি টাকা বিনিয়োগ করতে হবে। এছাড়াও শেয়ারবাজারে তালিকাভুক্তির আগে ব্যাংকটি কোনো প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

Check Also

প্রথম ঘণ্টায় লেনদেন ছাড়াল ৩শ কোটি টাকা

অর্থনীতি ডেস্ক : সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (১০ মার্চ) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x