Tuesday , December 6 2022
Breaking News
Home / প্রবাস / কানাডায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

কানাডায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

বাঙালির অবিসংবাদিত নেতা ও মুক্তির মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কানাডার অন্টারিও আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

“বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন ও তাৎপর্য” শীর্ষক এ ভার্চুয়াল আলোচনা সভায় কানাডা আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু পরিষদের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ও কানাডার জাতীয় সংগীত এবং বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে শুরু হওয়া এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কানাডায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার ড. খলির রহমান, বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ ড. মোজাম্মেল খান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আব্দুল আউয়াল।

অন্টারিও আওয়ামী লীগের সভাপতি মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা ও স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক লিটন মাসুদ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক মনির হোসেন বাবু ও মোস্তাফিজুর রহমান চৌধুরী বিপ্লব।

বক্তারা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ওপর আলোচনায় তার রাজনৈতিক, ব্যক্তিগত, মানবিক গুণাবলি, কূটনৈতিক সম্পর্ক, বলিষ্ঠ সাহসিকতা, পররাষ্ট্রনীতি এবং মানুষের প্রতি অগাধ বিশ্বাস ও ভালোবাসার নানা দিক তুলে ধরেন।

বক্তারা বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে প্রবাসে জননেত্রী শেখ হাসিনার সৈনিকরা ঐক্যবদ্ধ এবং যে কোনো জাতীয় ইস্যুতে নেত্রীর নির্দেশনা পালনে সংকল্পবদ্ধ। এসময় আওয়ামী লীগ সরকারের টানা তিন মেয়াদের উন্নয়ন ও অগ্রযাত্রার বিভিন্ন তথ্য তুলে ধরা হয়।

একইসঙ্গে বক্তারা প্রবাসে বসে দেশ ও সরকারের বিরুদ্ধে অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্বোচ্চার হওয়া ও প্রবাস থেকে জননেত্রীর হাতকে আরও শক্তিশালী করার আহ্বান জানান। পাশাপাশি কানাডায় বাংলাদেশ সরকার ও আওয়ামী লীগের বিরুদ্ধে যারা সড়যন্ত্রে লিপ্ত তাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার অঙ্গীকারও করেন।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে আলোচনায় অংশ নেন- বিশেষ অতিথি ড. মোজাম্মেল খান, বিশেষ অতিথি ড.আব্দুল আউয়াল, বিশেষ অতিথি কানাডা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর গোলাম রহমান, কনাডা আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম, অন্টারিও আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আব্দুল কাদের মিলু, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আমিন মিয়া, অন্টারিও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবুল বাসার, সহ-সভাপতি গোলাম মোস্তফা, সাংগঠনিক সম্পাদক মনির বাবু, পান্না আহমেদ, দপ্তর সম্পাদক খালেদ শামীম, প্রচার সম্পাদক আক্রামুল ইসলাম খান, নির্বাহী সদস্য মহিউদ্দিন আহম্মেদ বিন্দু, কাজল তালুকদার, সৈয়দ রহমত, ইমাম হোসেন, মোস্তাফিজুর রহমান, শাহিনুর কাসেম, উপদেষ্টা আফিয়া বেগম, কানাডা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সেলিম জুবেরী, সাংগঠনিক সম্পাদক ইয়াহিয়া আহম্মেদ, মোর্শেদ আহমেদ মুক্তা, আমরুল ইসলাম, দপ্তর সম্পাদক শেখ জসিম উদ্দিন, সদস্য আব্দুল মান্নান, মাসুদ সিদ্দিকী, ঝুটন তরফদার, কুইবেক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, সাইফুর রহমান, মঞ্জুরুল চৌধুরী, আব্দুর রহিম শফিউল আজম, মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা আক্তার জানু, রিনা বেগম, ইফফাত জাহান চৌতী, মোহাম্মদ ইসলাম ও মেহেরিন খন্দকার প্রমুখ।

এছাড়াও বক্তারা আগামী জাতীয় নির্বাচনে শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করার জন্য আওয়ামী লীগের পক্ষে কানাডা থেকে এক হয়ে কাজ করার দৃঢ় সংকল্প ব্যক্ত করেন।

Check Also

শারজায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি মা-মেয়ে নিহত

সংযুক্ত আরব আমিরাতের শারজায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি এক অন্তঃসত্ত্বা নারী ও তার নয় বছরের মেয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x