Home / খেলাধুলা / দেড়শ বছরের ইতিহাসে লাথামই প্রথম

দেড়শ বছরের ইতিহাসে লাথামই প্রথম

স্পোর্টস ডেস্ক  :  নিজের দ্বিতীয় ওভারে যখন এলেন মুমিনুল হক, টম লাথাম অপরাজিত ছিলেন ২৩৬ রানে। সেই ওভারের প্রথম বলে ছক্কা, পরের বলে চার এবং তৃতীয় বলে ফের ছক্কা হাঁকান কিউই অধিনায়ক লাথাম। যার সুবাদে পৌঁছে যান ক্যারিয়ারের দ্বিতীয় আড়াইশ রানের মাইলফলকে।

প্রথম তিন বলেই ১৬ রান নেওয়ার পরেও থামার ইচ্ছা ছিল লাথামের। তাই চতুর্থ বলেও বড় শট খেলতে যান তিনি। কিন্তু এবার ধরা পড়ে যান স্কয়ার লেগে দাঁড়ানো ইয়াসির আলি রাব্বির হাতে। ফলে সমাপ্তি ঘটে ৫৫২ মিনিটে ৩৭৩ বলে ৩৪ চার ও ২ ছয়ের মারে খেলা ২৫২ রানের ইনিংসের।

আর এর সুবাদে ক্রিকেট ইতিহাসের অনন্য এক কীর্তিতে নাম উঠে যায় লাথামের। নারী ও পুরুষ মিলে প্রায় দেড়শ বছরের ক্রিকেট ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে ঠিক ২৫২ রানের ইনিংস খেললেন কিউই অধিনায়ক। তার আগে আর কোনো ব্যাটার থামেননি ঠিক ২৫২ রানে।

লাথামের এই ২৫২ রানের ইনিংসের পর এখন সর্বনিম্ন ‘অধরা’ ইনিংসটি বেড়ে দাঁড়ালো ২৬৫ রানে। অর্থাৎ ক্রিকেট ইতিহাসে কোনো ব্যাটার এখন পর্যন্ত ঠিক ২৬৫ রানের ইনিংস খেলেননি। এছাড়া অন্তত একবার হলেও ০ থেকে ২৬৪ রান পর্যন্ত ইনিংস দেখে ফেলেছে ক্রিকেট ইতিহাস।

শুধু পুরুষ ক্রিকেট হিসেব করলে সর্বনিম্ন ‘অধরা’ ইনিংসে ২২৯ রানের। কেননা এখন পর্যন্ত কোনো পুরুষ ব্যাটার ঠিক ২২৯ রান করতে পারেননি। তবে প্রায় ২৫ বছর আগে ১৯৯৭ সালে নারী ওয়ানডে ম্যাচে ১৫৫ বলে ২২৯ রানের অপরাজিত ইনিংস খেলেছেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটার বেলিন্ডা ক্লার্ক।

Check Also

তবুও সাকিবকে পেতে আশায় মোহামেডান

খেলাধুলা ডেস্ক : শারীরিক ও মানসিকভাবে খেলার মতো অবস্থায় না থাকায় দক্ষিণ আফ্রিকা সফর থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x