Home / আর্ন্তজাতিক / অস্ট্রেলিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়ালো

অস্ট্রেলিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়ালো

আন্তর্জাতিক ডেস্ক  :   ওমিক্রনের জেরে অস্ট্রেলিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। তবে এরমধ্যে অর্ধেকই শনাক্ত হয়েছে গত সপ্তাহে। জানা গেছে, ওমিক্রন দেশটিতে সংক্রমণ ও হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বাড়িয়েছে। সোমবার (১০ জানুয়ারি) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মহামারি শুরুর পর থেকেই আক্রমণাত্মক লকডাউন ও কঠোরভাবে সীমান্ত নিয়ন্ত্রণের মাধ্যমে সফলভাবে দেশটি করোনা মোকাবিলা করতে সক্ষম হয়। তবে ভাইরাসের সঙ্গে বাঁচার নীতির পর সংক্রমণ বেড়েছে।

সোমবার নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্যে নতুনভাবে ৫৫ হাজার করোনা শনাক্ত হয়। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৩ লাখে। অস্ট্রেলিয়ায় এখন পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৩৮৭ জনে। তবে আগের তুলনায় ওমিক্রনের ঢেউ চলাকালে মৃতের সংখ্যা অনেক কম। দেশটিতে ১৬ বছরের উপরে ৯২ শতাংশ মানুষ দুই ডোজ টিকা নিয়েছেন।

এদিকে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বাড়ায় রাজ্যগুলোতে কিছু বিধিনিষেধ জারি করা হয়েছে। এরই মধ্যে আইসোলেশন নীতির কারণে অনেক প্রতিষ্ঠানে কর্মী সংকট দেখা দিয়েছে। নেতিবাচক প্রভাব পড়েছে অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রমেও।

জানা গেছে, সোমবার থেকে দেশটিতে পাঁচ থেকে ১১ বছর বয়সী ২৩ লাখ শিশুকে ফাইজারের টিকা দেওয়া শুরু হবে। টিকার ঘাটতির বিষয়টিকে অস্বীকার করেছে কর্তৃপক্ষ। টিকাদান টাস্কফোর্সের প্রধান লেফটেন্যান্ট জেনারেল জন ফ্রুয়েন বলেন, পর্যাপ্ত টিকা ও বিতরণ কেন্দ্র বয়েছে। তিনি সবাইকে ধৈর্য্য ধরার কথা বলেন।

গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো করোনার নতুন ধরন শনাক্ত হয়। এরপর আফ্রিকান দেশগুলোর ওপর একের পর এক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ইউরোপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অসংখ্য দেশ। এরই মধ্যে ওমিক্রনের জেরে বিশ্বব্যাপী করোনা সংক্রমণ মারাত্মক হারে বেড়েছে।

Check Also

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। বুধবার দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x