Tuesday , December 6 2022
Breaking News
Home / প্রবাস / কানাডায় ‘রেমিট্যান্সে প্রণোদনা বৃদ্ধি’ শীর্ষক ভার্চুয়াল সভা

কানাডায় ‘রেমিট্যান্সে প্রণোদনা বৃদ্ধি’ শীর্ষক ভার্চুয়াল সভা

কানাডার ক্যালগেরিতে ‘প্রবাস বাংলা ভয়েসে’র আয়োজনে প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুলের সঞ্চালনায় ‘রেমিট্যান্সে প্রণোদনা বৃদ্ধি ও বিদেশে সরকারি পদক্ষেপ’ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শিক্ষাবিদ ও এবিএম কলেজের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ড. আবদুল বাতেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সহ-সভাপতি মো. কাদির, সিলেট অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি রূপক দত্ত, অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি জিওলজিস্ট অব আলবার্টার প্রেসিডেন্ট খালিছ আহমেদ এবং আথাবাচকা ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট অ্যাসোসিয়েশনের প্রতিনিধি রাসেল রূপক।

এসময় প্রবাসী বক্তারা রেমিট্যান্সে প্রণোদনা আড়াই শতাংশ বৃদ্ধি করায় সন্তোষ প্রকাশ করে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে রেমিট্যান্সযোদ্ধাদের গুরুত্বপূর্ণ ভূমিকার পাশাপাশি বিদেশে ও দেশে তাদের সুযোগ-সুবিধার বিষয়ে সরকারকে এগিয়ে আসার আহ্বান জানান।

শিক্ষাবিদ ও এবিএম কলেজের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট ড. আবদুল বাতেন বলেন, প্রবাসে থাকলেও দেশকে ভালোবাসতে হবে, দেশের সেবায় এগিয়ে আসতে হবে, তা যেকোনো ক্ষেত্রেই হোক না কেন। সম্প্রতি রেমিট্যান্সে সরকারের প্রণোদনা আড়াই শতাংশ বৃদ্ধি করায় সন্তোষ প্রকাশ করে তিনি প্রণোদনা ৪ শতাংশ বৃদ্ধি করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

বাংলাদেশ কানাডা অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সহ-সভাপতি মো. কাদির বলেন, শুধু প্রণোদনা বৃদ্ধি নয়, রেমিট্যান্সযোদ্ধাদের সর্বক্ষেত্রে দেশে-বিদেশে সুযোগ-সুবিধার পরিমাণ ও আরও বাড়াতে হবে।

সিলেট অ্যাসোসিয়েশন অব ক্যালগেরির সভাপতি রূপক দত্ত বলেন, দেশের দক্ষ জনশক্তি গড়ে তোলার কোনো বিকল্প নেই। বিদেশে সরকারের প্রতিনিধিদের প্রবাসীদের সহযোগিতায় এগিয়ে আসতে হবে। মনে রাখতে হবে আজকের বাংলাদেশের পেছনে প্রবাসীদের প্রত্যক্ষ সহযোগিতা রয়েছে।

অ্যাসোসিয়েশন অব বাংলাদেশী জিওলজিস্ট অব আলবার্টার প্রেসিডেন্ট খালিছ আহমেদ বলেন, দেশ, পরিবার-পরিজনকে ভালোবেসেই আমরা রেমিট্যান্স পাঠাই, বাংলাদেশ সরকারকেও আমাদের কথা মনে রাখতে হবে। পাশাপাশি এটাও আমাদের লক্ষ্য রাখতে হবে যেন আমাদের দেশ পরনির্ভরশীল হয়ে না যায়।

আথাবাচকা ইউনিভার্সিটির গ্র্যাজুয়েট অ্যাসোসিয়েশনের প্রতিনিধি রাসেল রূপক বিদেশে নিয়োজিত সরকারি কর্মকর্তাদের প্রতি দৃষ্টি আকর্ষণ করে বলেন, প্রবাসীদের সহযোগিতায় তাদের দৃঢ় ভূমিকা রাখতে হবে এবং প্রবাসীদের সকল প্রকার সহযোগিতায় ইতিবাচক মনোভাব পোষণ করতে হবে।

অ্যালবার্টার প্রথম বাংলা অনলাইন পোর্টাল ‘প্রবাস বাংলা ভয়েস’ এর প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুল দেশ-বিদেশের প্রত্যেক শ্রেণির মানুষকেই মানবসেবার প্রত্যয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

Check Also

শারজায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি মা-মেয়ে নিহত

সংযুক্ত আরব আমিরাতের শারজায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি এক অন্তঃসত্ত্বা নারী ও তার নয় বছরের মেয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x