Breaking News
Home / বিনোদন / অস্কারজয়ী প্রথম কৃষ্ণাঙ্গ অভিনেতা সিডনি পটিয়ার মারা গেছেন

অস্কারজয়ী প্রথম কৃষ্ণাঙ্গ অভিনেতা সিডনি পটিয়ার মারা গেছেন

বিনোদন ডেস্ক  :   অস্কারজয়ী প্রথম কৃষ্ণাঙ্গ অভিনেতা সিডনি পটিয়ার মারা গেছেন। ৯৪ বছর বয়সে বাহামায় মারা গেছেন। শুক্রবার (৭ জানুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রী ফ্রেড মিচেল একথা জানান।

১৯৬৩ সালে ‘লিলিস অব দ্য ফিল্ড’নামে  চলচ্চিত্রে অভিনয়ের জন্য অস্কার জেতেন সিডনি পটিয়ার। এছাড়া তার অভিনীত উল্লেখযোগ্য আরো দুটি ছবি হল ‘গেস হু কামিং টু ডিনার’ এবং ‘ইন দ্য হিট অব দ্য নাইট।’

যুক্তরাষ্ট্রের মিয়ামিতে ১৯২৭ সালের ফেব্রুয়ারি মাসে জন্ম নেন সিডনি পটিয়ার। অল্প বয়সে সেনাবাহিনীতে যোগ দিয়ে তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধে অংশ গ্রহণ করেন। সেনাবাহিনীর চাকরি ছাড়ার পর তিনি কিছুদিন বাসন পরিস্কারের কাজ করেন। এরপরই গুণী এ অভিনেতা আমেরিকান নিগ্রো থিয়েটর স্কুল অব ড্রামায় ভর্তির সুযোগ পেয়ে যান।

১৯৫৫ সালে ‘ব্যাকবোর্ড জঙ্গল’ সিনেমায় অভিনয়ের সুযোগ পান। ১৯৫৮ সালে তিনি ‘দ্য ডিফিয়েন্ট ওয়ানস’ সিনেমার মাধ্যমে প্রথম পুরস্কার জেতেন সিডনি পটিয়ার। এর ছয় বছর পর অস্কার ওঠে তার হাতে।

সিডনি পটিয়ারের মৃত্যুতে শোক জানিয়েছেন বিনোদনসহ বিভিন্ন অঙ্গনের ব্যক্তিরা।

এক শোক বার্তায় যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, সিডনি পটিয়ার তার অভিনয় দিয়ে আমাদের একত্রিত করেছিলেন। একই সঙ্গে তিনি পরবর্তী প্রজন্মের জন্য অভিনয়ের দরজা খুলে দিয়েছিলেন।

মার্কিন সম্প্রচারক এবং সাংবাদিক অপরাহ উইনফ্রেও শ্রদ্ধা নিবেদন করেছেন। তিনি বলেন: ‘আমার মাথার ওপর থাকা সবচেয়ে বড় ছায়াটি আজ সরে গেল।’

সূত্র: ইনডেপেনডেন্ট, বিবিসি।

Check Also

ছোটবেলায় বাবাকে পাশে পাননি আলিয়া ভাট

বিনোদন ডেস্ক : আলিয়া ভাটের এবারের জন্মদিনটা বেশ ভালো সময়ে পড়েছে। বক্স অফিসে দাপট দেখাচ্ছে গাঙ্গুবাই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x