Home / সারা বাংলা / কালীগঞ্জে ‘অনুমোদন বিহীন’ বালু ভরাট, দারাজকে পূণরায় ১ লাখ জরিমানা

কালীগঞ্জে ‘অনুমোদন বিহীন’ বালু ভরাট, দারাজকে পূণরায় ১ লাখ জরিমানা

জাকারিয়া আল মামুন- কালগিঞ্জ উপজেলা (গাজীপুর) প্রতিনিধি :  কালীগঞ্জের নাগরী ইউনিয়নের পাওরান এলাকায় অনুমোদন বিহীন জমির শ্রেণী পরিবর্তনের উদ্দেশ্যে উন্মুক্ত জলাশয় ও নিচু জমিতে বালু ভরাট করার দায়ে দারাজ বাংলাদেশ লিমিটেডকে ১ লাখ টাকা জরিমানা করে উপজেলা প্রশাসন।

বুধবার (৫ জানুয়ারি) মোবাইল কোর্ট পরিচালনা করে এ জরিমানা করেন কালীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহিনা আক্তার। এর আগে ২০২০ সালের ১১ নভেম্বর (বুধবার) একই অপরাধে দারাজ বাংলাদেশ লিমিটেডকে মোবাইল কোর্টে ৫০ হাজার টাকা জরিমানা করেছিলেন কালীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহিনা আক্তার।

কালগিঞ্জ উপজেলা প্রশাসন পেশকার মাহাবুবুল ইসলাম ও স্থানীয় সূত্রে জানা যায়, কালীগঞ্জের নাগরী ইউনিয়নের পাওরান এলাকায় ‘অনুমোদন বিহীন’ উন্মুক্ত জলাশয় ও নিচু জমির চারদিকে টিন দিয়ে সীমানা প্রাচীর নির্মাণ করে ‘দারাজ বাংলাদেশ লিমিটেড’ নাম দিয়ে একটি প্রতিষ্ঠান নদী পথে বালু সংগ্রহ করে ড্রেজার
মেশিন বসিয়ে পাইপ লাইনের মাধ্যমে ওই জমিতে বালু ভরাট করে জমির শ্রেণী পরিবর্তন করেছিল। বুধবার মোবাইল কোর্ট পরিচালনা করে ওই প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

কালীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহিনা আক্তার বলেন, “নাগরী ইউনিয়নের পাওরান এলাকায় ‘অনুমোদন বিহীন’ উন্মুক্ত জলাশয় ও নিচু জমিতে বালু ভরাট ও বালু পরিবহনের দায়ে ‘দারাজ বাংলাদেশ লিমিটেড’কে মোবাইল কোর্টের মাধ্যমে ‘বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন,২০১০’ এর ১৫(১) ধারা অনুযায়ী ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও বালু ভরাটের কাজে ব্যবহৃত ড্রেজার মেশিন বন্ধ করে বালু উত্তোলনে ব্যবহৃত পাইপ কেটে দেয়া হয়।”

Check Also

চাঁদপুরে কুখ্যাত মাদক কারবারি পাগলা সোহেল ৩৪০ বোতল ফেনসিডিল সহ আটক

আলমগীর বাবু, চাঁদপুর প্রতিনিধিঃ চাঁদপুরে কুখ্যাত মাদক কারবারি পাগলা সোহেল ৩৪০ বোতল ফেনসিডিল সহ আটক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x