Breaking News
Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / ২০২১ সালের বিশ্বসেরা অ্যাপ টিকটক

২০২১ সালের বিশ্বসেরা অ্যাপ টিকটক

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি :    বিশ্বের জনপ্রিয় সংক্ষিপ্ত ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটক। বিনোদন ভিডিও প্ল্যাটফর্ম এবং সামাজিক নেটওয়ার্ক টিকটকের অগ্রযাত্রা শুরু হয়েছিল সেপ্টেম্বর ২০১৬ সালে। গতবছর ২০২১ সালে বিশ্বজুড়ে শীর্ষ ডাউনলোডের তালিকায় প্রথমেই ছিল টিকটকের নাম। ২০২১ সালে সবথেকে বেশি দেখা ওয়েবসাইটের পর এবার সবথেকে বেশি ডাউনলোডেড অ্যাপের তকমা পেল টিকটক।

যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক বিশ্লেষক প্রতিষ্ঠান অ্যাপটপিয়ার করা বিশ্বের সবচেয়ে ডাউনলোড হওয়া (নামানো) অ্যাপের তালিকায় দ্বিতীয় স্থানেই রয়েছে ছবি ও ভিডিও বিনিময়ের সাইট ইনস্টাগ্রাম। এর পরই রয়েছে ফেসবুক ও হোয়াটসঅ্যাপ। তিনটি অ্যাপই মার্ক জাকারবার্গের মেটা প্রতিষ্ঠানের আওতাধীন। অ্যাপ নামানোর তালিকায় পঞ্চম স্থানে রয়েছে আইপি ফোন করার অ্যাপ টেলিগ্রাম। ষষ্ঠ স্থানে রয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম স্ন্যাপচ্যাট।

গেলো বছরের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হিসাবে টেক জায়ান্ট গুগলকে টেক্কা দিয়েছে টিকটক । আইটি সুরক্ষার সংস্থা ক্লাউডফ্লেয়ারের একটি প্রতিবেদন বলছে, ভাইরাল ভিডিও অ্যাপটি মার্কিন সার্চ ইঞ্জিনের থেকে বেশি হিট পায়।

র‌্যাঙ্কিং মতে, ভিজিটরের বিচারে টিকটক ২০২১ সালের ফেব্রুয়ারি, মার্চ ও জুনে গুগলকে শীর্ষস্থান থেকে ছিটকে দিয়েছে। আগস্ট থেকে এক নম্বর অবস্থানে ছিল রয়েছে টিকটক।

চীন ভিত্তিক বাইটড্যান্সের মালিকানাধীন সোশ্যাল নেটওয়ার্ক প্লাটফর্মের এখন সারা বিশ্বে এক বিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে। সেই সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ২০২০ সালের জুনে, ভারত সরকার চীনের সঙ্গে সীমান্ত উত্তেজনার সময় জনপ্রিয় শর্ট-ফর্ম ভিডিও অ্যাপটিকে নিষিদ্ধ ঘোষণা করেছিল।

২০২১ সালের সবথেকে বেশি ভিজিটেড সাইট টিকটক সার্চ ইঞ্জিন গুগল, অ্যাপলের ওয়েবসাইটকেও পিছনে ফেলে দিয়েছে। সার্চ ইঞ্জিন হিসাবে এমনিতেই গুগলের সারা বিশ্বে জনপ্রিয়তা রয়েছে। সেখানে টিকটক ‘মোস্ট ভিজিটেড সাইট হওয়ায়’ হতবাক হয়েছেন অনেকেই।

Check Also

নতুন রূপে আসছে জি-মেইল

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি :    গুগলের জি-মেইল ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এ জন্য গুগলও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x