Home / ফিচার / যেসব খাবারে কমে ওজন

যেসব খাবারে কমে ওজন

ওজন কমাতে গেলে ডায়েটের দিকে নজর দেওয়াটা একান্ত প্রয়োজন। সেই সঙ্গে যদি নিয়ম করে অল্পবিস্তর হাঁটাহাঁটি বা জগিং করা যায়, তা হলে তো কথাই নেই। সেক্ষেত্রে আরও দ্রুত ওজন কমে। চটজলদি ওজন কমাতে শরীরে যাতে কোনোভাবেই ক্যালরির মাত্রা না বাড়ে, সেদিকে নজর রাখতে হবে।

শরীরের ওজন ঝরাতে হলে খাবারের পাতে রোজ সালাদ রাখুন। টমেটো, বিট, বাঁধাকপি, ক্যাপসিকাম এবং শসা দিয়ে বানান সালাদ। এগুলোতে ক্যালরি কম থাকে।

বিস্কুট বা উচ্চ ক্যালরি সম্পন্ন স্ন্যাকস চিবানোর পরিবর্তে, আঙুর, আপেল বা কমলালেবুর মতো ফল খান। যা আপনাকে শক্তি জোগাবে। পেটও ভরে থাকবে।

আমোন্ড খেতে পারেন। এটি হৃদরোগ ও ডায়াবেটিসের ঝুঁকি কমায়। খিদে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

খাবারের তালিকায় রাখতে পারেন দই। গরুর দুধ থেকে তৈরি দইয়ে প্রতি ১০০ গ্রামে ৫৬ ক্যালরি থাকে। দই হলো প্রোটিন, ক্যালসিয়াম ও ভিটামিনের উৎস।

অঙ্কুরিত ছোলা খেতে পারেন। এটা ভিটামিন ও ফাইবারের উৎস। পেট ভর্তি থাকে। শরীরের পক্ষেও উপকারী।

পানি বেশি করে খান। পানিতে ক্যালরি থাকে না। হজমেও সাহায্য করে। এর পাশাপাশি নিজের পেট ভর্তি লাগে।

এটা জেনে অবাক হবেন যে অল্প পরিমাণ আলু সিদ্ধ (ফ্যাট জাতীয় কিছু মেশালে হবে না) আপনার ডায়েটের পক্ষে ভাল। এর সঙ্গে একটু গোলমরিচ ও লেবু মিশিয়ে ভর্তা করে নিন।

ওজন কমাতে হলে ডিম পাতে রাখতেই হবে। ডিমে আছে জরুরি অ্যামিনো অ্যাসিড, আয়রণ ও অ্যান্টিঅক্সিডেন্ট। এছাড়া ওজন কমাতে অমলেট বা ডিমের কারি নয়, বরং ওজনে কমাতে পোচ, সিদ্ধ ডিম বা হাফ বয়েলে খান।

ডায়েটে রাখুন কটেজ চিজ বা সোয়াবিনের টোফু। এতে দ্রুত আপনার ওজন কমাবে। কটেজ চিজের ক্যালশিয়াম হারকেও সমৃদ্ধ করবে ও সয়াবিন এমনিতেই উদ্ভিজ্জ প্রোটিনের সবচেয়ে বড় উৎস। এতে শরীরের মেদ যেমন ঝরে তেমনই শরীর গঠনের কাজটিও সুষ্ঠুভাবে হয়।

ওজন কমাতে দইয়ের জুড়ি নেই। ঘরে পাতা দইয়ে রয়েছে প্রচুর প্রোবায়োটিক, প্রোটিন, জিঙ্ক ও ফসফরাসের মতো উপাদান।

শরীরের ওজন ধরে রাখতে রোজ একমুঠো বাদাম খান। বাদাম প্রোটিনের অন্যতম উৎস।

মাছের তেলের ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও মাছের মধ্যে থাকা প্রোটিন আপনার শরীরে অতিরিক্ত ফ্যাট জমতেই দেবে না। সামুদ্রিক মাছও বেশ ভালো।

মুরগির মাংস খেলে ওজন কমে। শরীরের প্রয়োজনীয় পুষ্টিগুণেরও জোগান দেয়। রেড মিটের মতো কোলেস্টেরল বেড়ে যাওয়ার ভয়ও নেই। ফলে ওজন কমে।

প্রতিদিন ডায়েটে ডিম, সবুজ শাক-সবজি, মাছ, ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি, সিদ্ধ আলু, মুরগির মাংস, ডাল, পনির, বাদাম খাবার রাখুন। প্রোটিন ও ফাইবার উপাদান থাকায় এসব খাবার খেলে দ্রুত শরীরের ওজন কমবে।

Check Also

হাফেজ আবশ্যক

আঞ্জুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট ঢাকার নিয়ন্ত্রণাধীন, গাউসিয়া তৈয়্যবিয়া তাহেরিয়া একাডেমির জন্য দক্ষ ও অভিজ্ঞ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x