Wednesday , August 17 2022
Breaking News
Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / ট্রুকলারে নিজের নাম লুকিয়ে রাখবেন যেভাবে

ট্রুকলারে নিজের নাম লুকিয়ে রাখবেন যেভাবে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি :    কোনও অচেনা নম্বর থেকে ফোন এলে ট্রুকলারের মাধ্যমে অনায়াসেই সেই কলারের পরিচয় জেনে নেওয়া যায়। কোন এলাকার সিম, কার নামে সিম ইত্যাদি ইত্যাদি জেনে নেওয়া যায় এই অ্যাপে। সবচেয়ে সুবিধা হয় কোনও অবাঞ্ছিত ফোন এলে। এই যেমন জীবনবিমা সংক্রান্ত ফোন, বিভিন্ন ক্রেডিট বা ডেবিট কার্ড কোম্পানির কাস্টমার সার্ভিসের নম্বর থেকে কল এলে ট্রুকলারই দেখিয়ে দেয় তা স্প্যাম কল কিনা। ফলে কোন ফোনটি রিসিভ এবং কোনটি এড়িয়ে যাবেন, সে সিদ্ধান্ত নেওয়াটা খুব সহজ হয়ে যায়।

কিন্তু অনেকে আবার নিজের পরিচয় গোপন রাখতে ইচ্ছুক। তারা চান না, কল রিসিভ করার আগেই ট্রুকলারে ভেসে উঠুক নাম। এতে ব্যক্তিগত তথ্য ফাঁসের সম্ভাবনা থেকে যায় বলেও ধারণা অনেকের। এক্ষেত্রে কী করণীয়? উপায় আছে। ট্রুকলার থেকে নিজের নাম সরিয়ে ফেলার পদ্ধতিও রয়েছে। অ্যানড্রয়েড ও আইফোন দুই ধরনের স্মার্টফোন ইউজাররাই এই পদ্ধতি প্রয়োগ করে এই অ্যাপ থেকে নিজেদের গোপন রাখতে পারেন। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক।

অ্যানড্রয়েড স্মার্টফোনে

প্রথমে ট্রুকলার অ্যাপটি খুলুন। এরপর ট্রুকলার অ্যাকাউন্টটিতে লগ ইন করুন। এবার একপাশের কোণে একটি People আইকন দেখতে পাবেন। সেটিতে ট্যাপ করে সেটিংয়ে যান। সেখানে About -এ ক্লিক করুন। সেখানেই খুঁজে পাবেন Deactivate অপশনটি। সেটি ট্যাপ করলেই কাজ শেষ।

আইফোনে

একইভাবে ট্রুকলার অ্যাপে ঢুকে লগ ইন করুন। এবার gear আইকনে ক্লিক করুন। এরপর About ট্রুকলার বেছে নিয়ে স্ক্রল ডাউন করুন। সেখানেই Deactivate অপশন পাবেন। সেটি ক্লিক করলেই কেল্লাফতে।

তবে হ্যা, এই প্রক্রিয়ার পরও অনেক সময় ট্রুকলারের তালিকায় নাম থেকে যেতে পারে। সেক্ষেত্রে ট্রুকলারের Unlist (https://www.truecaller.com/unlisting) পেজে গিয়ে নিজের মোবাইল নম্বর ও দেশের কোড নম্বর লিখতে হবে। তারপর কেন আপনি নাম সরাতে চান তা জানাতে হবে। ‘Captcha’-টি ভেরিফাই করে Unlist অপশনে ক্লিক করুন। তাহলে আর কোনওভাবেই আপনার পরিচয় খুঁজে পাওয়া যাবে না এই অ্যাপের মাধ্যমে।

Check Also

নতুন রূপে আসছে জি-মেইল

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি :    গুগলের জি-মেইল ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এ জন্য গুগলও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x