Home / অর্থনীতি / ব্যাংক-লিজিংয়ের বন্ড অনুমোদনে কঠোর হচ্ছে বিএসইসি

ব্যাংক-লিজিংয়ের বন্ড অনুমোদনে কঠোর হচ্ছে বিএসইসি

অর্থনীতি ডেস্ক  :  বিনিয়োগ সীমার অনেক নিচে বা তুলনামূলক সক্ষমতার কম শেয়ারবাজারে বিনিয়োগ করা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের পারপিচ্যুয়াল ও সাবঅর্ডিনেটেড বন্ড অনুমোদনে ধীরগতি নীতি অনুসরণ করবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এমনকি ওই কোম্পানিগুলোর রাইট ও বোনাস শেয়ার অনুমোদন না দেওয়ার বিষয়ে চিন্তা-ভাবনা করছে কমিশন।

বিএসএস’র মতে, বর্তমানে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, ব্যাংক ও লিজিং কোম্পানিগুলো একক হিসাবে মূলধনের সর্বোচ্চ ২৫ শতাংশ ও সাবসিডিয়ারিসহ সমন্বিতভাবে ৫০ শতাংশ শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ রয়েছে। কিন্তু অনেক ব্যাংক ও লিজিং কোম্পানির বিনিয়োগ ওই সীমার কাছাকাছি নেই। অথচ ওইসব প্রতিষ্ঠানগুলো শেয়ারবাজার থেকে নিয়মিত অর্থ উত্তোলন করে ব্যবসার পরিধি বাড়াচ্ছে। এবার এ বিষয়ে অনীহা প্রকাশ করছে বিএসইসি।

বিএসইসি সূত্রে জানা গেছে, শেয়াবাজার থেকে অর্থ নিয়ে ব্যাংক ও লিজিং কোম্পানিগুলো বড় হচ্ছে। কিন্তু শেয়ারবাজারে তাদের বিনিয়োগে অনীহা রয়েছে। তাই ওইসব প্রতিষ্ঠানের বন্ডে অনুমোদনের ক্ষেত্রে কঠোর হচ্ছে বিএসইসি।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘যেসব ব্যাংক ও লিজিং কোম্পানির শেয়ারবাজারে বিনিয়োগ তুলনামূলক কম রয়েছে, সেসব কোম্পানির পারপিচ্যুয়াল ও সাবঅর্ডিনেটেড বন্ড অনুমোদনের ক্ষেত্রে ধীরগতি নীতি অনুসরণ করা হবে। আর যেসব প্রতিষ্ঠানের বিনিয়োগ সীমার কাছাকাছি বিনিয়োগ রয়েছে, সেগুলোকে সুপার ফার্স্ট (দ্রুত গতিতে) বন্ডের অনুমোদন দেওয়া হবে।’

Check Also

প্রথম ঘণ্টায় লেনদেন ছাড়াল ৩শ কোটি টাকা

অর্থনীতি ডেস্ক : সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মাধ্যমে সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবসে বৃহস্পতিবার (১০ মার্চ) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x