Home / আর্ন্তজাতিক / বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে

আন্তর্জাতিক ডেস্ক  :   করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ নিয়ে যখন গোটা বিশ্ব আতঙ্কিত তখন গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যু এবং শনাক্ত আগের দিনের তুলনায় অনেকটা কমেছে। এই সময়ে মারা গেছেন চার হাজারের বেশি মানুষ। নতুন করে আক্রান্তের সংখ্যা চার লাখের নিচে।

সোমবার (২৯ নভেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন চার হাজার ১৯৯ জন। আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে এক হাজারের বেশি। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৮১ হাজার ৬৪৮ জন। যা আগের দিনের তুলনায় প্রায় ৯৮ হাজার কম। এর আগের দিন করোনায় বিশ্বে পাঁচ হাজার ৩৭৬ জনের মৃত্যু আর আক্রান্তের সংখ্যা ছিল চার লাখ ৮১ হাজার ৩০ জন।

সবশেষ হিসাব অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়ে ৫২ লাখ ১৬ হাজার ৮৬৬ জনে। আর মোট আক্রান্তের সংখ্যা ২৬ কোটি ১৭ লাখ ৪০ হাজার ২৪৯ জন।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে শীর্ষে থাকা দেশ যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১০২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৮৩৫ জন। এতে দেশটিতে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে চার কোটি ৯০ লাখ ৯৯ হাজার ৫৯০ জন। এছাড়া মৃত্যুর সংখ্যা ৭ লাখ ৯৯ হাজার ৪১৪ জন।

একই সময়ে মৃত্যুর দিক দিয়ে শীর্ষে থাকা রাশিয়াতে নতুন করে ১২২৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৭২ হাজার ৭৫৫ জন। এছাড়া নতুন করে শনাক্ত হয়েছেন ৩৩ হাজার ৫৪৮ জন। এতে মোট শনাক্তের সংখ্যা ৯৫ লাখ ৭০ হাজার ৩৭৩ জনে।

এদিকে ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ২০ জনের। আর নতুন করে আক্রান্ত হয়েছে ছয় হাজার ২২৬ জন। এতে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ৪৫ লাখ ৭৮ হাজার ৭৪৯ জন। আর মৃত্যু চার লাখ ৬৮ হাজার ৫৭৪ জন।

কয়েক মাস আগেও করোনায় মৃত্যু ও আক্রান্তের দিক দিয়ে শীর্ষে অবস্থান করা ব্রাজিলে এসময়ে নতুন করে চার হাজার ৪৩ জন আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ৭৮ জনের। এতে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটি ২০ লাখ ৮০ হাজার ৯০৬ জনে। আর মৃত্যুর সংখ্যা ছয় লাখ ১৪ হাজার ৩১৪ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। প্রাণঘাতী এই ভাইরাসটির থাবা একে একে বিশ্বের প্রায় সব দেশেই বিস্তৃত হয়েছে।

Check Also

চাঁদপুরে কুখ্যাত মাদক কারবারি পাগলা সোহেল ৩৪০ বোতল ফেনসিডিল সহ আটক

আলমগীর বাবু, চাঁদপুর প্রতিনিধিঃ চাঁদপুরে কুখ্যাত মাদক কারবারি পাগলা সোহেল ৩৪০ বোতল ফেনসিডিল সহ আটক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x