Home / আর্ন্তজাতিক / আমরা সবার সঙ্গে সুসম্পর্ক চাই : আফগান প্রধানমন্ত্রী

আমরা সবার সঙ্গে সুসম্পর্ক চাই : আফগান প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক  :   প্রতিবেশী ও আঞ্চলিকসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আফগানিস্তার সুসম্পর্ক রাখতে চায় বলে জানিয়েছেন দেশটির কেয়ারটেকার সরকারের প্রধানমন্ত্রী মোল্লাহ হাসান আখন্দ।

শনিবার সরকার পরিচালিত রেডিও টেলিভিশন অব আফগানিস্তানে (আরটিএ) সম্প্রচারিত এক ভাষণে তিনি এই কথা বলেন।গত ১৫ আগস্ট তালেবানের ক্ষমতা দখল এবং ৭ সেপ্টেম্বর কেয়ারটেকার সরকার গঠনের পর এই প্রথম তিনি ভাষণ দেন।

আফগান প্রধানমন্ত্রী বলেন, আফগানিস্তান সব দেশের সঙ্গে সুসম্পর্ক ও অর্থনৈতিক সম্পর্ক রাখতে চায়। আমরা অন্য কোনো দেশের আভ্যন্তরীণ বিষয়ে নাক গলাবো না।

আখন্দ বলেন, আফগানিস্তানের মাটি কোনো দেশের বিরুদ্ধে ব্যবহৃত হবে না। অন্য কাউকেও আফগানিস্তানের মাটি ব্যবহার করতে দেওয়া হবে না।

আফগানিস্তান পুনর্গঠনের ওপর জোর দিচ্ছে জানিয়ে তিনি বলেন, আফগানিস্তানের ওপর চাপ প্রয়োগে কারো কোনো লাভ হবে না।

নারী শিক্ষা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, নারীদের অধিকার রক্ষিত হয়েছে। ইসলামি আমিরাত কিশোরী ও নারীদের শিক্ষার অধিকারের প্রতি শ্রদ্ধাশীল। তাই তাদের শিক্ষার জন্য ইসলামি আইনের ওপর ভিত্তি করে সুযোগ দেওয়া হবে।

তিনি আফগানদের সর্বোচ্চ সেবা প্রদানে প্রাদেশিক গভর্নর, পুলিশ প্রধান ও বিচারকদের প্রতি আহ্বান জানান। একইসঙ্গে যারা মানুষকে হয়রানি করে তাদের প্রতি কঠোর হওয়ারও আহ্বান জানান।

অস্থায়ী প্রধানমন্ত্রী আফগানদের প্রতি ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। সেই সঙ্গে তিনি শুভেচ্ছা, ভ্রাতৃত্ব ও ঐক্যের মাধ্যমে অর্থনীতিসহ দেশ পুনর্গঠনেরও আহ্বান জানান।

Check Also

চাঁদপুরে কুখ্যাত মাদক কারবারি পাগলা সোহেল ৩৪০ বোতল ফেনসিডিল সহ আটক

আলমগীর বাবু, চাঁদপুর প্রতিনিধিঃ চাঁদপুরে কুখ্যাত মাদক কারবারি পাগলা সোহেল ৩৪০ বোতল ফেনসিডিল সহ আটক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x