Home / জাতীয় / বিচারপতিদের সুযোগ-সুবিধাসংক্রান্ত দুটি বিল সংসদে

বিচারপতিদের সুযোগ-সুবিধাসংক্রান্ত দুটি বিল সংসদে

ঢাকার ডাক ডেস্ক  :    বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল ২০২১ এবং বাংলাদেশ সুপ্রিম কোর্ট বিচারক (ভ্রমণ ভাতা) বিল ২০২১ সংসদে উত্থাপন করা হয়েছে।

শনিবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বিল দুটি উত্থাপন করেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (পারিতোষিক ও বিশেষাধিকার) বিলে বিদ্যমান সুপ্রিম কোর্ট জাজেজ রিম্যুনারেশন অ্যান্ড প্রিভিলেজেস অধ্যাদেশ রহিত করে নতুন করে আইন প্রণয়নের বিধানের প্রস্তাব করা হয়।

বিলে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির মাসিক বেতন এক লাখ ১০ হাজার টাকা, আপিল বিভাগের বিচারপতির এক লাখ পাঁচ হাজার টাকা, হাইকোর্ট বিভাগের বিচারপতির ৯৫ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া বিলে বিচারপতিদের মূল বেতনের শতকরা ৫০ ভাগ বাড়ি ভাড়া। প্রতি তিন বছর পরপর এক মাসের শ্রান্তি ও বিনোদন ছুটি এবং এক মাসের বেতন, বছরে দুটি উৎসব ভাতা, বছরে একবার শতকরা ২০ ভাগ নববর্ষ ভাতা, নিয়ামক ভাতাসহ অন্যান্য সুবিধাদি প্রাপ্যের বিধানের প্রস্তাব করা হয়েছে।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট বিচারক ( ভ্রমণ ভাতা) বিলে বিচারপতিদের নির্দিষ্ট হারে ভ্রমণ ভাতা প্রদানের বিধানের প্রস্তাব করা হয়।

পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিল দুটি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

Check Also

চাঁদপুরে কুখ্যাত মাদক কারবারি পাগলা সোহেল ৩৪০ বোতল ফেনসিডিল সহ আটক

আলমগীর বাবু, চাঁদপুর প্রতিনিধিঃ চাঁদপুরে কুখ্যাত মাদক কারবারি পাগলা সোহেল ৩৪০ বোতল ফেনসিডিল সহ আটক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x