Home / আর্ন্তজাতিক / যুক্তরাষ্ট্রের কালো তালিকায় আরও ডজনখানেক চীনা ফার্ম

যুক্তরাষ্ট্রের কালো তালিকায় আরও ডজনখানেক চীনা ফার্ম

আন্তর্জাতিক ডেস্ক  :   চীনের আরও ডজনখানেক প্রযুক্তি ফার্মকে কালো তালিকাভূক্ত করেছে যুক্তরাষ্ট্র। জাতীয় নিরাপত্তার কথা উল্লেখ করে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন পদক্ষেপ নিলো ওয়াশিংটন। খবর বিবিসির।

জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্র নীতি বিষয়ে উদ্বেগ প্রকাশ করে মার্কিন সরকার আরও ডজনখানেক চীনা কোম্পানিকে বাণিজ্যিক কালো তালিকায় অন্তর্ভূক্ত করেছে।

ওয়াশিংটন বলছে, যেসব প্রতিষ্ঠানকে কালো তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে তার মধ্যে বেশ কিছু কোম্পানি চীনের সামরিক বাহিনীর কোয়ান্টাম কম্পিউটিং প্রোগ্রাম বিকাশে সহায়তা করছে।

সাম্প্রতিক সময়ে তাইওয়ানের মর্যাদা এবং অন্যান্য ইস্যুতে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে উত্তেজনা বেড়েছে। এর মধ্যেই সর্বশেষ এই পদক্ষেপের ঘোষণা এলো।

চলতি মাসের শুরুতেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং একটি ভার্চুয়াল বৈঠকে অংশ নেন। গুরুত্বপূর্ণ ওই বৈঠকে তারা দুদেশের বেশ কিছু ইস্যু নিয়ে আলোচনা করেন। তারা দুদেশের বাণিজ্য নিয়েও কথা বলেছেন।

চীনের সামরিক বাহিনীর কোয়ান্টাম কম্পিউটিং প্রচেষ্টায় সহায়তা করা এবং সামরিক অ্যাপ্লিকেশনের সাহায্যে যুক্তরাষ্ট্রের মতো সক্ষমতা অর্জনের চেষ্টায় ভূমিকা রাখার অভিযোগে তথাকথিত এনটিটি লিস্টের আওতায় আটটি চীনাভিত্তিক প্রযুক্তি কোম্পানিকে যুক্ত করা হয়েছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় থেকেই জাতীয় নিরাপত্তার কারণে এই এনটিটি লিস্ট তৈরি করা হচ্ছে এবং ক্রমাগত এতে চীনের বিভিন্ন প্রতিষ্ঠানকে তালিকাভূক্ত করা হচ্ছে।

মার্কিন বাণিজ্য বিভাগ জানিয়েছে, ‘পাকিস্তানের অনিরাপদ পারমাণবিক কার্যক্রম বা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি’তে জড়িত থাকার কারণে চীন এবং পাকিস্তানে কর্মরত ১৬ জন ব্যক্তি এবং সংস্থাকেও তালিকায় যুক্ত করা হয়েছে।

চীন, জাপান, পাকিস্তান এবং সিঙ্গাপুরের মোট ২৭টি নতুন সংস্থাকে এই তালিকায় অন্তর্ভূক্ত করা হয়েছে। এর আগে ২০১৯ সালে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়েকে এই তালিকায় যুক্ত করা হয়েছিল। মার্কিন জাতীয় নিরাপত্তার জন্য প্রতিষ্ঠানটি ঝুঁকি তৈরি করছে বলে সে সময় অভিযোগ আনা হয়।

Check Also

বিশ্বসেরা আইসক্রিম প্রস্তুতকারী হাঙ্গেরির ফাজেকাস

আন্তর্জাতিক ডেস্ক  :   সম্প্রতি শেষ হয়েছে আইসক্রিমের বিশ্ব চ্যাম্পিয়নশিপ। অনেক যাচাই-বাছাইয়ের পর বিজয়ী হয়েছেন হাঙ্গেরির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x