Home / অর্থনীতি / বিডি থাই ফুডের আইপিও আবেদন ২৩ ডিসেম্বর

বিডি থাই ফুডের আইপিও আবেদন ২৩ ডিসেম্বর

অর্থনীতি ডেস্ক  :  শেয়ারবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজের আবেদন আগামী ২৩ ডিসেম্বর শুরু হবে। চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটি প্রতিটি ১০ টাকা মূল্যের ১ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। এর আগে গত ৩ অক্টোবর বিএসইসি’র ৭৯৩তম কমিশন সভায় কোম্পানির আইপিও অনুমোদন দেয় কমিশন।

জানা গেছে, আইপিওর মাধ্যমে কোম্পানি ১৫ কোটি টাকা পুঁজি উত্তোলন করে যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, দালানকোঠা নির্মাণ, ভূমি উন্নয়ন এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানির ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন ছাড়া নেট অ্যাসেট ভ্যালু ১২.৮২ টাকা। পুনঃমূল্যায়নসহ নেট অ্যাসেট ভ্যালু ১৪.২৩ টাকা। আর বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ০.৬৩ টাকা।

কোম্পানির পরিশোধিত মূলধন ৬৬.৫০ কোটি টাকা। ওই টাকার শেয়ার ধারণকারীরা স্টক এক্সচেঞ্জে এই কোম্পানির শেয়ার ক্রয়-বিক্রয়ের দিন থেকে পরবর্তী ৩ বছর পর্যন্ত কোনো শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারবে না। এছাড়াও কোম্পানির শেয়ারপ্রতি আয় ১ টাকা বা তদূর্ধ্ব না হওয়া পর্যন্ত উদ্যোক্তা এবং পরিচালকরা লভ্যাংশ নিতে পারবে না।

কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে বিএলআই ক্যাপিটাল ও ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট।

বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজে কর্মরতদের মধ্যে ১৫ শতাংশ শেয়ার বণ্টন এবং ওই শেয়ারের লক-ইনের মেয়াদ ২ বছর নির্ধারণ করার বিষয়ে কমিশন সভায় সিদ্ধান্ত হয়। পুঁজিবাজারে তালিকাভুক্তির পূর্বে কোম্পানি কোনো প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

Check Also

লোকসানে এফএএস ফাইন্যান্স

অর্থনীতি ডেস্ক  :  শেয়ারবাজারে তালিকাভুক্ত ফাস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট চলতি হিসাব বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x