Home / খেলাধুলা / আইপিএলের মেগা নিলামে ৯০ কোটি রুপি

আইপিএলের মেগা নিলামে ৯০ কোটি রুপি

স্পোর্টস ডেস্ক  :  ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের ১৫তম আসরে হতে চলেছে বড় পরিসরে মেগা নিলাম। ২০২২ সালের আসরকে সামনে এই নিলাম থেকে সব ফ্র্যাঞ্চাইজি নতুন করে সাজাবে নিজেদের স্কোয়াড। এই নিলামের জন্য সব দল খরচ করতে পারবে ৯০ কোটি রুপি।

আইপিএলের গত আসরে সব দলের খরচ করার মাত্রা ছিল ৮৫ কোটি রুপি। এবার বাড়ানো হয়েছে ৫ কোটি রুপি। টুর্নামেন্টের পুরোনো আট দল তাদের স্কোয়াডের চারজন খেলোয়াড়কে ধরে রাখতে পারবে। অন্যদিকে নতুন যোগ দেয়া দুই দল নিলামের বাইরে থেকে নিতে পারবে তিন জন করে খেলোয়াড়।

নিলামের আগেই দলে নেয়া এসব খেলোয়াড়দের ফিও সেই ৯০ কোটি রুপি থেকেই দিতে হবে। এক্ষেত্রে পুরোনো দলগুলো চার খেলোয়াড়কে ধরে রাখতে সর্বোচ্চ ৪২ কোটি রুপি এবং নতুন দুই দল তিন খেলোয়াড়ের জন্য খরচ করতে পারবে সর্বোচ্চ ৩৩ কোটি রুপি।

তবে ধরে রাখা খেলোয়াড়দের ক্ষেত্রে অন্য পথও খোলা রেখেছে আইপিএল গভর্নিং কাউন্সিল। টুর্নামেন্টের নীতিমালা অনুযায়ী তাদের খরচ থেকে এক খেলোয়াড়ের জন্য ১৬ কোটি রুপি কাটা হবে। তবে এর বাইরে খেলোয়াড়ের সঙ্গে সমঝোতার মাধ্যমে যত খুশি ফি দিতে পারবে ফ্র্যাঞ্চাইজি। সেটিও অবশ্য বেঁধে দেয়া ৯০ কোটি থেকেই কাটা হবে।

আগের আট দল তাদের স্কোয়াডের মধ্য থেকে সর্বোচ্চ তিন ভারতীয় এবং সর্বোচ্চ দুই বিদেশি খেলোয়াড়কে স্কোয়াডে রাখতে। তবে সবমিলিয়ে চারজনের বেশি রাখতে পারবে না তারা। অন্যদিকে নতুন দুই দলের ক্ষেত্রে দুই ভারতীয় এবং এক বিদেশি খেলোয়াড় নেয়ার কথা বলা হয়েছে।

খেলোয়াড় ধরে রাখার পুরো প্রক্রিয়া শেষ করার জন্য পুরো নভেম্বর মাস সময় পাচ্ছে আইপিএলের পুরোনো আট দল। পরে ডিসেম্বর ১ থেকে ২৫ তারিখ পর্যন্ত নিলামের বাইরে থেকে তিন খেলোয়াড় নিতে পারবে নতুন দুই দল। নতুন বছরের প্রথম মাসেই হতে পারে আইপিএলের মেগা নিলাম।

Check Also

তবুও সাকিবকে পেতে আশায় মোহামেডান

খেলাধুলা ডেস্ক : শারীরিক ও মানসিকভাবে খেলার মতো অবস্থায় না থাকায় দক্ষিণ আফ্রিকা সফর থেকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x