Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / হোয়াটসঅ্যাপ মেসেজ ফরওয়ার্ডের সতকর্তা জানুন

হোয়াটসঅ্যাপ মেসেজ ফরওয়ার্ডের সতকর্তা জানুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি :    হোয়াটসঅ্যাপে আসা মেসেজ না জেনে, বুঝে অনেকেই নানান মানুষকে তা ফরওয়ার্ড করেন। আপনি যদি এই কাজটি করে থাকেন তবে আপনি ঝুঁকিতে পড়তে পারেন। স্পর্শকাতর বিষয় ফরওয়ার্ড করলে আইনগতভাবে আপনি ঝামেলায় পড়তে পারেন।

একজনের পাঠানো মেসেজ, অন্য আর একজনকে পাঠানোর জন্য হোয়াটসঅ্যাপে রয়েছে ফরোয়ার্ড ফিচার। আর সেই কারণেই হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ড করা যে কোনও মেসেজের উপরে ‘ফরওয়াডেড’ লেবেল থাকে। এর ফলে আপনার পাঠানো কোন কোন মেসেজ ফরওয়ার্ড করা হয়েছে, তা চ্যাটের অপর প্রান্তের মানুষটি জানতে পারেন।

পাশাপাশিই আবার কোনও মেসেজ একাধিকবার ফরওয়ার্ড হলে, সেই মেসেজের উপরে ‘ফরওয়াডেড মেনি টাইমস’ লেভেল দেখায়। অর্থাৎ সেই মেসেজটি একাধিক বার ফরওয়ার্ড হয়েছে।

হোয়াটসঅ্যাপে মেসেজ ফরওয়ার্ড করার আগে সতর্কতা জানুন

১. কোনও হোয়াটসঅ্যাপ মেসেজ একসঙ্গে সর্বোচ্চ পাঁচ জনের কাছে ফরওয়ার্ড করা যায়। ভুয়া মেসেজ দ্রুত ছড়ানো ঠেকাতে কয়েক বছর আগে এই পদক্ষেপ নিয়েছিল হোয়াটসঅ্যাপ। তাই, একসঙ্গে অনেক মানুষের কাছে একই মেসেজ ফরওয়ার্ড করতে চাইলে, বারবার সেই মেসেজ ফরওয়ার্ড করতে হবে।

২. আবার কোনও মেসেজ অনেক বার ফরওয়ার্ডেড হলে তা একসঙ্গে একটি চ্যাটের কাছেই ফরওয়ার্ড করা যাবে। যখন কোনও মেসেজ পাঁচটি চ্যাটের সঙ্গে ফরওয়ার্ড করা হয় তখন সেই চ্যাটে ফরওয়াডেড মেনি টাইমস লেবেল ব্যবহার করে হোয়াটসঅ্যাপ। এই ধরনের মেসেজ একসঙ্গে একটি চ্যাটকেই ফরওয়ার্ড করা যাবে। ভুয়া খবর ছড়ানোর প্রবণতা কমাতেই এই পদক্ষেপ নিয়েছিল হোয়াটসঅ্যাপ।

৩. অন্য দিকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ছবি, ভিডিও, লোকেশন অথবা কনট্যাক্ট ফরওয়ার্ড করা যাবে। আর তার জন্য একই তথ্য বারবার আপলোড করতে হবে না।

৪. আপনি পাঠাননি এমন যে কোনও মেসেজ ফরওয়ার্ড করলেই মেসেজের উপরে ফরওয়াডেড লেবেল দেখানো হবে।

৫. ফরওয়াডেড মেনি টাইমস লেবেল থাকা যে কোনও মেসেজ বেশি মানুষকে ফরওয়ার্ড করতে চাইলে, মেসেজের লেখা কপি ও পেস্ট করে ফরওয়ার্ড করলে ফের একসঙ্গে পাঁচ জনকেই সেই মেসেজ ফরওয়ার্ড করা যাবে।

Check Also

বৈদ্যুতিক গাড়ি আনছে অপো

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি :    চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অপো বৈদ্যুতিক গাড়ি তৈরির ঘোষণা দিয়েছে। ২০২৪ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x