Home / ফিচার / যেভাবে মেহেদি দিলে সুন্দর রঙ পাবেন

যেভাবে মেহেদি দিলে সুন্দর রঙ পাবেন

বাঙালি নারীদের হাতে মেহেদি পরার চল বহুদিনের। উৎসব-পার্বনে কিংবা বিয়েতে মেহেদি পরেন তারা। কিন্তু সঠিক পদ্ধতি না জানার কারণে মেহেদির রঙ মনের মতো হয় না অনেকেরই। জেনে নিন যে নিয়ম মেনে চললেই হাতের মেহেদি আরও গাঢ় এবং সুন্দর রঙের হয়ে ফুটে উঠবে।

১. হাতে মেহেদি করার আগে হ্যান্ডওয়াশ দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন। হাতের সমস্ত ধুলা কিংবা ময়লা উঠে গেলে মেহেদি হাতে খুব ভালোভাবে বসে এবং গাঢ় রঙের হয়ে ফুটে ওঠে।

২. মেহেদি ব্যবহার করার ঠিক কতক্ষণ পর হাত ধোওয়া দরকার, সেই সম্পর্কে সঠিক ধারণা বহু মানুষেরই নেই। অনেকেই মেহেদি ব্যবহার করার ২ থেকে তিন ঘণ্টা পরই হাত ধুয়ে ফেলেন। কিন্তু মেহেদি হাতে ভালো করে বসার জন্য অনেকটা বেশি সময় নেয়। অন্তত পাঁচ থেকে ছয় ঘণ্টা পর হাত ধোওয়া দরকার। তবেই মেহেদির রঙ আরও গাঢ় হবে।

৩. হাতের মেহেদি শুকিয়ে যাওয়ার পর লেবুর রস, চিনির রস এবং অল্প পানি দিয়ে তৈরি করা মিশ্রণ হাতে ব্যবহার করা দরকার। এই উপাদানগুলো মেহেদিকে হাতে দীর্ঘদিন একইরকম রাখতে সাহায্য করে। এছাড়া গাঢ় রঙ পেতে হলে এক চামচ চিনি, এক চামচ লেবুর রস এবং এক চামচ পানি দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এবং তুলা দিয়ে সেই মিশ্রণ মেহেদির উপর ব্যবহার করতে হবে।

৪. হাতে মেহেদি দেয়ার পর, গরম প্যানে তিন থেকে চারটি রসুন গরম করে নিন। এবার সেই রসুন মেহেদির উপর হাতে ব্যবহার করুন। মেহেদির রঙ খুবই গাঢ় হবে।

৫. মেহেদি দেয়ার পর তা শুকিয়ে গেলে পানি দিয়ে হাত না ধোবেন না। দুটো হাত একসঙ্গে ঘষে মেহেদি তুলে ফেলুন। পরবর্তী ১২ ঘণ্টা মেহেদি দেয়া হাতে সাবান না ব্যবহার করাই ভালো।

৬. মেহেদি তুলে ফেলার পর দুটো হাতেই তেল ব্যবহার করুন। সরিষার তেলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস ব্যবহার করলে তার রঙ গাঢ় আর সুন্দর হয়ে ওঠে।

Check Also

যে কারণে মাটির কাপে চা পান করবেন

কাগজ বা প্লাস্টিক কাপে যেখানে সেখানে চা খাচ্ছেন কিন্তু জানলে আতঙ্কিত হবেন যে এই ডিসপোজেবল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x