Home / ধর্ম / অসুস্থ ব্যক্তির ‘আলহামদুলিল্লাহ’ বলার ফজিলত

অসুস্থ ব্যক্তির ‘আলহামদুলিল্লাহ’ বলার ফজিলত

ঢাকার ডাক ডেস্ক  :    ‘যে নেয়ামত মানুষকে আল্লাহর কাছ থেকে দূরে সরিয়ে দেয়; তার চেয়ে বিপদে পড়ে আল্লাহর শরণাপন্ন হওয়া অনেক উত্তম’ শায়খুল ইসলাম ইবনে তাইমিয়া রাহমাতুল্লাহি আলাইহি এমনটি বলেছেন। কারণ অসুস্থ হয়ে আল্লাহকে স্মরণ করা বা আল্লাহর প্রশংসা করায় রয়েছে নিষ্পাপ হওয়ার মহাসুযোগ। অসুস্থ অবস্থায় আল্লাহর প্রশংসা তথা – ‘اَلْحَمْدُ لله আলহামদুলিল্লাহ’ বলার ফজিলত বা উপকারিতা কী?

হাদিসে কুদসিতে এসেছে, অসুস্থ অবস্থায় আল্লাহর প্রশংসা করলে আল্লাহ তাআলা ওই বান্দাকে নিষ্পাপ করে দেন। হাদিসে কুদসিতে এসেছে-
মহান আল্লাহ বলেন, ‘যখন আমি আমার মুমিন বান্দাকে রোগাক্রান্ত করি, আর বান্দা সে অবস্থায় আমার প্রশংসা করে- ‘اَلْحَمْدُ لله আলহামদুলিল্লাহ’ বলে; তবে সে বিছানা থেকে এমনভাবে ওঠে দাঁড়ায়; যেন তার মা তাকে ভূমিষ্টকালে যেমন জন্মদান করেছিল।’ (হাদিসে কুদসি)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, অসুস্থ হলেও মহান আল্লাহর প্রশংসা করতে ভুলে না যাওয়া। অসুস্থ হলে মহান আল্লাহর বেশি বেশি তাসবিহ ও প্রশংসা করা। এর বিনিময়ে মহান আল্লাহ ওই বান্দাকে গুনাহমুক্ত করে দেবেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে অসুস্থতাবস্থায় বেশি বেশি তাঁর প্রশংসা করার তাওফিক দান করুন। বিশেষ করে আল্লাহর শুকরিয়া আদায়ে ‘اَلْحَمْدُ لله আলহামদুলিল্লাহ’ বলার মাধ্যমে নিষ্পাপ হওয়ার তাওফিক দান করুন। আমিন।

Check Also

বিছানায় গিয়ে ঘুম না এলে যেসব আমল করবেন

ঢাকার ডাক ডেস্ক  :    ঘুম আল্লাহর নেয়ামত। ঘুম মানুষের ক্লান্তি দূরকারী। অনেকে বিছানায় ঘুমাতে গেলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x