Breaking News
Home / আর্ন্তজাতিক / আফগান মেয়েরা শিগগির স্কুলে ফিরবে, নিশ্চয়তা দিলো তালেবান

আফগান মেয়েরা শিগগির স্কুলে ফিরবে, নিশ্চয়তা দিলো তালেবান

আন্তর্জাতিক ডেস্ক  :  আফগানিস্তানে মেয়েরা খুব শিগগির পড়াশোনায় ফিরবে বলে নিশ্চয়তা দিয়েছে তালেবান। আফগান শিক্ষা মন্ত্রণালয় দ্রুতই মেয়েদের সেকেন্ডারি স্কুল ও বিশ্ববিদ্যালয়গুলোতে ফেরার সময় ঘোষণা করবে বলে জানিয়েছেন সশস্ত্র গোষ্ঠীটির এক জ্যেষ্ঠ নেতা।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কারি সায়িদ খোসতি রোববার (১৭ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আমার জানামতে, সব বিশ্ববিদ্যালয় ও স্কুল খুব শিগগির খুলে দেওয়া হবে। সব মেয়েই স্কুলে যাবে এবং নারীরা শিক্ষকতার চাকরি ফিরে পাবেন।

গত আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর কিশোরীদের স্কুলে যাওয়া বন্ধ করে দেয়। ‘নিরাপদ শিক্ষা ব্যবস্থা’ গড়ে না ওঠা পর্যন্ত তাদের ঘরে থাকার নির্দেশ দেয় সশস্ত্র গোষ্ঠীটি। তবে সব শ্রেণির ছেলে ও প্রাথমিকের মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি রয়েছে।

jagonews24

কিন্তু বয়সে তুলনামূলক বড় মেয়েদের স্কুলে যাওয়া অনিশ্চিত হয়ে পড়ায় অনেকেই আশঙ্কা করছেন, তালেবান হয়তো তাদের নব্বই দশকের কট্টর শাসন ব্যবস্থাই ফিরিয়ে আনতে চলেছে। যদিও কাবুলের নতুন শাসকদের পক্ষ থেকে বারবার আশ্বস্ত করা হয়েছে, উপযুক্ত পর্দা ব্যবস্থা নিশ্চিত হলেই আফগান মেয়েরা স্কুল-বিশ্ববিদ্যালয়ে ফিরবে।

কাবুল থেকে আল-জাজিরার সংবাদদাতা বলেছেন, সেকেন্ডারি স্কুলের সব মেয়ে ও তাদের নারী শিক্ষকদের খুব শিগগির স্কুলে ফেরা নিশ্চিত, এমনটাই ইঙ্গিত দিয়েছেন কারি সায়িদ খোসতি।

তিনি বলেন, ক্ষমতা গ্রহণের পর থেকেই তালেবানের মুখে আমরা এ ধরনের কথা শুনে আসছি। হ্যাঁ, তারা (মেয়ে) ফিরছে। কিন্তু এতে সময় লাগবে। আর অবশ্যই, এটি অনেক মেয়ের ওপর প্রভাব ফেলছে। মেয়েরা স্কুলে ফিরতে ও পড়াশোনা চালিয়ে যেতে চায়।

Check Also

সকল ষড়যন্ত্রের জাল ছিন্ন করে প্রমত্তা পদ্মার বুকে আজ মাথা তুলে দাঁড়িয়েছে পদ্মা সেতু : প্রধানমন্ত্রী

ঢাকার ডাক ডেস্ক :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ পদ্মা সেতুকে বাংলাদেশের ‘গর্ব, সম্মান ও মর্যাদার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x