Breaking News
Home / লাইফস্টাইল / পূজায় ঘরে বসেই করুন ফেসিয়াল-পেডিকিউর

পূজায় ঘরে বসেই করুন ফেসিয়াল-পেডিকিউর

লাইফস্টাইল ডেস্ক  :     পূজার আগে এখনও নিশ্চয়ই অনেকেই পার্লারে যেতে পারেননি! তারা চাইলে একটু সময় নিয়ে ঘরে বসেই করে নিতে পারেন ফেসিয়াল থেকে পেডিকিউর। এসব করা কিন্তু বেশি কঠিন নয়।

চাইলেই খুব সহজেই করতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক ঘরে বসেই ধাপে ধাপে কীভাবে করবেন ফেসিয়াল থেকে পেডিকিউর-

> প্রথমে ক্লিনজার তৈরি করুন। এজন্য হালকা গরম পানিতে প্রথমে মুখ ধুয়ে নিন। এবার কাঁচা দুধ আর লেবুর রস দিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন।

এবার তা মুখে লাগিয়ে ১০ মিনিট রাখুন। অথবা মুখে মধু লাখিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

> এবার ফেসপ্যাক লাগানোর পালা। এজন্য প্রথমে ওটস গুঁড়া করে নিন। এর সঙ্গে মধু, দুধ, হলুদ বাটা, চিনি, কফি আর লেবুর রস মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এবার মুখে লাগিয়ে ১৫ মিনিট রাখুন। খুব বেশি ঘষবেন না।

> মুলতানি মাটি, গোলাপ জল, হলুদ বাটা, কমলালেবুর খোসা গুঁড়া ও কাঁচা দুধ দিয়েও ফেস প্যাক তৈরি করে নিতে পারেন। এটিও মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

> স্ক্রাবিং তো করতেই হবে। এজন্য এক চা চামচ ওটমিল গুঁড়ার সঙ্গে এক চা চামচ মধু ও এক চা চামচ অলিভ অয়েল মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। সাধারণ ত্বকের ক্ষেত্রে এটি ব্যবহার করুন। তবে ত্বক শুষ্ক হলে মধু আর অলিভ অয়েলের সঙ্গে মেশান এক চাচামচ চিনি।

আর তৈলাক্ত ত্বকের জন্য মধু আর চিনির সঙ্গে এক চা চামচ পানি মেশালেই হবে। এরপর মুখে লাগিয়ে কোমলভাবে স্ক্রাব করে তুলে দিন যাবতীয় মৃত কোষ। খুব কড়া হাতে ঘষবেন না কিন্তু।

> এবার স্টিম নিতে হবে। এজন্য চওড়া পাত্রে পানি ফুটিয়ে নিন। তারপর মাথায় একটা তোয়ালে দিয়ে পানির পাত্রের উপর ঝুঁকে পড়ুন, যাতে ভাপটা মুখে লাগে। ৫-৭ মিনিট এভাবে ভাঁপ নিন।

ঘেরেই যেভাবে পেডিকিওর করবেন

> প্রথমে নখগুলো ভালো করে কেটে নিন। নেলকাটার ছাড়া অন্য কিছু ব্যবহার করবেন না। এরপর পুরোনো নেলপলিশ তুলে ফেলুন। নখের কোণা ঠিক করে কেটে পরিষ্কার করুন। কারণ ময়লা নখের কোণেই জমে থাকে।

> এবার একটি বড় গামলায় হালকা গরম পানি নিন। এর মধ্যে বাথ সল্ট বা পেডিকিওর সল্ট দিন। একইসঙ্গে কয়েক ফোঁটা অ্যাসেনশিয়াল অয়েলও মিশিয়ে নিতে পারেন। এবার পায়ে মাইল্ড লিক্যুইড সোপ লাগিয়ে নিয়ে গরম পানিতে ২০ মিনিট পা ভিজিয়ে রাখুন।

> এবার পা পরিষ্কার করার ব্রাশ দিয়ে ভালো করে ঘষে নিন। পিউবিক স্টোন দিয়ে গোড়ালির অংশ ঘষুন। আবার গরম পানিতে পা ভিজিয়ে নিয়ে তোয়ালে দিয়ে শুকনো করে মুছে নিন।

> পায়ের পাতায় এবার স্ক্রাব লাগাতে হবে। এজন্য বেসন, চালের গুঁড়া, মধু, লেবুর রস, মসুর ডাল বাটা একসঙ্গে মিশিয়ে লাগিয়ে নিন। এছাড়াও চিনি, টমেটো ও লেবুর রস একসঙ্গে মিশিয়েও লাগাতে পারেন।

১৫ মিনিট লাগিয়ে অপেক্ষা করুন। এরপর পা ধুয়ে ভালো করে মুছে নিন। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এর সঙ্গে ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিন। তাহলে পা নরম থাকবে।

Check Also

ঘরেই যেভাবে তৈরি করবেন চিকেন মোমো

লাইফস্টাইল ডেস্ক  : বর্তমানে মোমোর জনপ্রিয় অনেক বেড়েছে। তা হোক ভেজিটেবল কিংবা চিকেন! গরম গরম ধোঁয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x