Tuesday , October 26 2021
Home / জাতীয় / বুধবার আমিরাতে পরীক্ষামূলকভাবে ৫০ যাত্রী পাঠাচ্ছে বেবিচক

বুধবার আমিরাতে পরীক্ষামূলকভাবে ৫০ যাত্রী পাঠাচ্ছে বেবিচক

ঢাকার ডাক ডেস্ক  :     আগামী বুধবার (২২ সেপ্টেম্বর) পরীক্ষামূলকভাবে ৫০ জন যাত্রী পাঠাতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমানকে চিঠি দিয়েছে সংযুক্ত আরব আমিরাতের সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্তৃপক্ষ। এর মাধ্যমে প্রবাসী কর্মীসহ বিদেশগামী যাত্রীদের জন্য আমিরাতের বন্ধ দরজা খুলছে।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য অনুমোদনপ্রাপ্ত সাত প্রতিষ্ঠানের মধ্যে একটির আরটি-পিসিআর ল্যাবরেটরির মাধ্যমে পরীক্ষামূলকভাবে এই ৫০ জন যাত্রীর নমুনা পরীক্ষা করা হবে। যাত্রা শুরুর ছয় ঘণ্টা আগে যাত্রীরা করোনার নমুনা পরীক্ষার রিপোর্ট সঙ্গে নিয়ে যাবেন।

বেবিচক, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তার সঙ্গে আলাপ করে এ তথ্য জানা গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক বেবিচকের একজন কর্মকর্তা জানান, আজ (২০ সেপ্টেম্বর) সকালে বেবিচক চেয়ারম্যান সংশ্লিষ্ট সবাইকে নিয়ে এক সভায় আমিরাতের পরীক্ষামূলকভাবে অর্ধশতাধিক যাত্রীকে ২২ সেপ্টেম্বর পাঠানোর কথা জানান। এই অনুমতি দেওয়ার মাধ্যমে আমিরাতের বন্ধ দরজা খুলতে যাচ্ছে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও জানান, বিমানবন্দরের দ্বিতীয় তলার খোলা জায়গায় তাঁবু টানিয়ে কমপক্ষে ছয় মাস কার্যক্রম পরিচালনার জন্য করণীয় সম্পর্কে বিমানবন্দরের চিফ ইঞ্জিনিয়ারকে নির্দেশনা দেওয়া হয়েছে। চিফ ইঞ্জিনিয়ারের পরামর্শে অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো দ্রুত করোনা পরীক্ষার ল্যাব স্থাপন করবে বলে জানান তিনি।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ বলেন, আগামী বুধবার পরীক্ষামূলকভাবে আমিরাতে ৫০ জন যাত্রী পাঠানোর ব্যাপারে দুবাই চিঠি দিয়েছে। বেবিচক চেয়ারম্যান আজ এক সভায় তাদের এ তথ্য জানিয়েছেন।

করোনার কারণে দীর্ঘদিন বাংলাদেশের যাত্রীদের ওপর জারি থাকা ভ্রমণ নিষেধাজ্ঞা সম্প্রতি তুলে নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ আরব আমিরাত। করোনার নেগেটিভ সনদ নিয়ে ১২ সেপ্টেম্বর থেকে সেদেশে ভ্রমণের সুযোগ তৈরি হয়েছে বাংলাদেশের যাত্রীদের। তবে এজন্য ভ্রমণের ছয় ঘণ্টা আগে পরীক্ষার বাধ্যবাধকতা রেখেছে তারা।

প্রবাসী কর্মী ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ বিশেষ করে দুবাইগামী ফ্লাইটের যাত্রীদের নমুনা পরীক্ষা সংক্রান্ত জটিলতা দূর করতে সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শাহজালাল বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব বসাতে সাতটি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

প্রতিষ্ঠানগুলো হলো- স্টেমজ হেলথ কেয়ার (বিডি) লিমিটেড, সিএসবিএফ হেলথ সেন্টার, এএমজেড হাসপাতাল লিমিটেড, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতাল, জয়নুল হক সিকদার ওমেন্স মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল, গুলশান ক্লিনিক লিমিটেড ও ডিএমএফআর মলিকুলার ল্যাব অ্যান্ড ডায়াগনস্টিক।

Check Also

জাতিসংঘ দিবস আজ

ঢাকার ডাক ডেস্ক  :    আজ ২৪ অক্টোবর, জাতিসংঘ দিবস। বাংলাদেশসহ সারাবিশ্বে যথাযোগ্য মর্যাদা ও নানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x