Home / স্বাস্থ্য / কোমরের ব্যথা দ্রুত কমানোর তিন ইয়োগা আসন

কোমরের ব্যথা দ্রুত কমানোর তিন ইয়োগা আসন

ঢাকার ডাক ডেস্ক  :     সুস্বাস্থ্যের জন্য যোগব্যায়াম বা ইয়োগার বিকল্প নেই। বিশ্বজুড়ে বর্তমানে যোগব্যায়ামের জনপ্রিয়তা বেড়েছে দ্বিগুণ। স্বল্প সময়ে এবং সহজেই কোনো ধরনের যন্ত্রাংশ ছাড়াই শরীরচর্চা করার কার্যকরী এই উপায় হলো ইয়োগা।

জানেন কি, ইয়োগা করলে শুধু অতিরিক্ত ওজনই কমানো যায় না বরং থাকা যায় সুস্থ। শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান আছে ইয়োগার বিভিন্ন আসনে। অনেকেই দীর্ঘক্ষণ বসে অফিসের কাজ করার কারণে কোমরের ব্যথা বা ব্যাক পেইনে কাতর হয়ে পড়েন।

jagonews24

এর ফলে বসে থাকতেও যেমন কষ্ট সহ্য করতে হয় অন্যদিকে দাঁড়িয়ে, শুয়ে কিংবা চলাফেরা করতেও কষ্ট হয়ে থাকে। কোমরের ব্যথা কমানোর জন্য শেষ পর্যন্ত মুঠো ভরে ওষুধ খেতে হয়। মনে রাখবেন, ব্যথানাশক ওষুধের পার্শ্ব-প্রতিক্রিয়ায় কিডনি ও লিভার ক্ষতিগ্রস্ত হয়।

তাই কোমরের ব্যথা কমাতে ভরসা রাখতে পারেন যোগব্যায়ামে। নিশ্চয়ই ভাবছেন, ব্যায়াম করলে আবার কীভাবে ব্যথা কমবে? আপনি যদি নিয়মিত ৩টি ইয়োগা আসন করেন; তাহলে আপনি স্পষ্টতই ধারণা পাবেন, কতটা কার্যকরী ইয়োগা। চলুন তবে জেনে নেওয়া যাক কোমরের ব্যথা দ্রুত সারাবে ইয়োগার যে কয়েকটি আসন-

স্পিনিক্স পোজ

এই ইয়োগা আসনটি ১-২ মিনিট কয়েকবার নিয়মিত করলে কোমরের ব্যথা থেকে দ্রুত নিস্তার পাবেন। এজন্য প্রথমে উপুর হয়ে শুয়ে নিন। তারপর দুই হাত সামনে রেখে আস্তে আস্তে মাথা উঁচু করুন। যতটা সম্ভব দুই হাতে ভর দিয়ে মাথা উঁচু করার চেষ্টা করুন। এই ভঙ্গিতেই কয়েক মিনিট থাকার চেষ্টা করুন।

jagonews24

প্রতিবার ১-২ মিনিট করে অন্তত ৫ বার এই আসনটি করুন। এই পোজ করার সময় শরীরের ইরেক্টর স্পাইন, গ্লিটাল পেশী, প্যাক্টোরালিস মেজর, ট্র্যাপিজিয়াস ও ল্যাটিসিমাস ডরসীতে চাপ পড়ে। যার ফলে শরীরে নিম্মাংশের বিভিন্ন সমস্যার সমাধান ঘটে। মেরুদণ্ড হয় শক্তিশালী।

ব্রিজ পোজ

এই আসনটি করার মাধ্যমে বেশ কয়েকটি শারীরিক সমস্যা থেকে মুক্তি পাবেন। মাথাব্যথা, কোমরের ব্যথাসহ পেটের মেদ কমে এই আসনে। এজন্য প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। তারপর দুই পা গুটিয়ে নিন এবং দুই হাত সোজা রাখুন। এবার ধীরে ধীরে কোমর যতটা সম্ভব উঁচু করার চেষ্টা করুন।

jagonews24

এভাবেই কোমর ভাসমান অবস্থায় ধরে রাখুন। অন্তত ১ মিনিট এভাবেই আসনটি করুন। ভালো ফল পেতে দৈনিক ৫-১০ মিনিট এই আসটি করতে পারেন। এ আসনটি করার ফলে আপনার শরীরের রেকটাস এবং ট্রান্সভার্স অ্যাবডোমিনিস, গ্লুটাস পেশী, ইরেক্টর স্পাইনি ও হ্যামস্ট্রিংসে চাপ পড়ে।

টু নি স্পাইনাল টুইস্ট

শুধু কোমরের ব্যথা নয়, এই আসনটি করলে পিঠ, ঘাড়, নিতম্ব, মেরুদণ্ডের যাবতীয় ব্যথা দূর হবে। এ ছাড়াও মলদ্বারের বিভিন্ন সমস্যার সমাধান হবে। এই আসনটি করার জন্য প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। তার দুই পা গুটিয়ে উঁচু করে নিন। এ সময় হাত দু’টি দুই পাশে প্রসারিত করে রাখতে হবে।

jagonews24

দুই পা সমানভাবে উঁচু করে একবার ডানদিকে কোমর ঘুরিয়ে নিয়ে কিছুক্ষণ ধরে রাখুন। আবার বামদিকে কোমর ও পা ঘুরিয়ে নিয়ে কিছুক্ষণ ধরে রাখুন। এভাবে কয়েক মিনিট আসনটি করুন। এই আসনটি করার ফলে আপনার শরীরের ইরেক্টর স্পাইন, মলদ্বার ও ট্র্যাপিজিয়াস মেজরে চাপ পড়বে। এর ফলে ব্যাক পেইন থেকে দ্রুত স্বস্তি মিলবে।

সূত্র: হেলথলাইন

Check Also

মলের সঙ্গে রক্ত, কোলন ক্যানসার নয় তো?

ঢাকার ডাক ডেস্ক  :     পেটের ছোট-বড় সমস্যায় সবাই কমবেশি ভোগেন। সাধারণ সমস্যা ভেবে অনেকেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x