Home / জাতীয় / শেষ হলো বাজেট ও সংসদের ১৩তম অধিবেশন

শেষ হলো বাজেট ও সংসদের ১৩তম অধিবেশন

ঢাকার ডাক ডেস্ক  :     শেষ হলো একাদশ জাতীয় সংসদের ১৩তম অধিবেশন। সেই সঙ্গে ২০২১-২২ অর্থবছরের বাজেট অধিবেশনও শেষ হয়েছে।

করোনা মহামারির মধ্যে কঠোর স্বাস্থ্যবিধি মেনে ১২ কার্যদিবস চলে ১৩তম অধিবেশন। বাজেট অধিবেশনের মত গুরুত্বপূর্ণ এই অধিবেশনটিও সংক্ষিপ্ত করা হয়। যেদিন যে এমপি-মন্ত্রী বা সংসদের কর্মকর্তা-কর্মচারীর প্রয়োজন তারাই শুধু সেদিন সংসদ ভবনে যেতে পেরেছেন।

শনিবার (১৩ জুলাই) দুপুরে অধিবেশন সমাপ্ত সংক্রান্ত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের নির্দেশ পড়ে শোনান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এর আগে অধিবেশনের সমাপনী বক্তব্য রাখেন সংসদের বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কঠোর স্বাস্থ্যবিধি মেনে ২ জুন চলমান জাতীয় সংসদের ১৩তম ও বাজেট অধিবেশন শুরু হয়। এর পরের দিন সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন করা হয়। ৩০ জুন ২০২১-২২ অর্থবছরের বাজেট পাস হয়। এ বাজেটে মোট ব্যয়ের আকার ধরা হয়েছে ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা। এটি মোট জিডিপির ১৭ দশমিক পাঁচ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে তিন লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে দুই লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেট উত্থাপনের পর সরকারি, বিরোধী ও স্বতন্ত্র ৮৫ জন এমপি বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নেন। ১৫ ঘণ্টা ৩২ মিনিট তারা আলোচনা করেন। এই অধিবেশনে ৭টি বিল পাস হয় এবং বেশ কয়েকটি বিল উত্থাপিত হয়।

সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে।

Check Also

বস্তাবন্দি মরদেহের রহস্য উন্মোচন করলো সিআইডি

ঢাকার ডাক ডেস্ক  :     চাঁদপুরে বস্তাবন্দি মরদেহের উদ্ধারের রহস্য উন্মোচন করেছে পুলিশের অপরাধ তদন্ত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x