Home / স্বাস্থ্য / ছুলির সমস্যা থেকে মুক্তি মিলবে ৬ উপায়ে

ছুলির সমস্যা থেকে মুক্তি মিলবে ৬ উপায়ে

ঢাকার ডাক ডেস্ক  :     শরীরের গোলাকার ছোট ছোট বাদামি বা লাল রঙের ছোপ বা দাগ তৈরি হয় ছুলি হলে। ছুলিকে ইংরেজিতে বলা হয় আর্টিকারিয়া। যা ল্যাটিন শব্দ আর্টিকা থেকে এসেছে। এর অর্থ পুড়ে যাওয়া।

ছুলি অনেক সময় ত্বকের জ্বালপোড়া ও চুলকানির কারণ হতে পারে। সাধারণত বর্ষা মৌসুমে ছুলির সমস্যা অনেক বেড়ে যায়। মুখে, হাতে, কাঁধে বা পিঠের ত্বকে মেলানিনের পরিমাণ বেড়ে গিয়ে ছুলি সৃষ্টি হয়ে থাকে। যদিও চিকিৎসায় ছুলি নিরাময় সম্ভব।

jagonews24

তবে এর চিকিত্সা বেশ ব্যায়বহুল। বেশ কয়েকটি ঘরোয়া উপায়ের মাধ্যমেও ছুলির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। এই প্রাকৃতিক উপায়গুলি অত্যন্ত কার্যকরী! জেনে নিন করণীয়-

লেবু-চিনির স্ক্রাব

ত্বকের যত্নে লেবু-চিনির স্ক্রাব বেশ কার্যকরী। এই পদ্ধতি অনুসরণ করলে ছুলির দাগ দ্রুত কমে যায়। একটি লেবু মাঝখান থেকে কেটে নিয়ে অর্ধেক অংশের উপর আধা চামচ চিনি মাখিয়ে নিন।

তারপর ত্বকের ছুলি আক্রান্ত অংশে লাগিয়ে আলতো করে ১০ মিনিট ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। ২ সপ্তাহ নিয়মিত ব্যবহার করলে ছুলির সমস্যা কমে যাবে।

লেবুর রস দিয়ে মালিশ

ছুলি সারাতে লেবুর রস অত্যন্ত কার্যকরী। কারণ এতে আছে প্রাকৃতিক ব্লিচ উপাদান। লেবুর রসে থাকা বিশেষ উপাদান ত্বকের গাঢ় দাগ দূর করতে সাহায্য করে।

jagonews24

লেবুর রস নিংড়ে ছুলি আক্রান্ত অংশে লাগিয়ে ভাল করে মালিশ করুন। ১৫-২০ মিনিট পর সামান্য গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন অন্তত দু’বার এভাবে মালিশ করলে দ্রুত ফল পাবেন।

টমেটোর রস

টমেটোতে আছে একাধিক পুষ্টি উপাদান। বিশেষ করে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্যসম্পন্ন টমেটো ত্বকের যত্নে সেরা ঘরোয়া দাওয়াই হিসেবে বিবেচিত। ছুলির দাগ দূর করতেও এই উপাদানটি বিশেষ কার্যকরী।

এজন্য একটি পাকা টমেটো চটকে নিয়ে ত্বকের ছুলি আক্রান্ত অংশে ব্যবহার করুন। ১৫-২০ মিনিট আলতোভাবে মালিশ করুন। তারপর ধুয়ে ফেলুন। এটি ব্যবহারের পরবর্তী কয়েক ঘণ্টা সাবান ব্যবহার করবেন ২ সপ্তাহ ধরে নিয়মিত দিনে অন্তত ২ বার এই পদ্ধতি অনুসরণ করলে ছুলির সমস্যা থেকে দ্রুত মুক্তি মিলবে।

jagonews24

পেঁয়াজ

চুলের যত্নে পেঁয়াজের বিশেষ উপকারী এক উপাদান। এতে থাকা এক্সফলিয়েটিভ উপাদান ছুলি নিরাময়েও খুবই কার্যকর। একটি বড় মাপের পেঁয়াজ মাঝখান থেকে কেটে নিয়ে অর্ধেক অংশটি নিয়ে শরীরের ছুলি আক্রান্ত অংশে দিনে অন্তত ২ বার ম্যাসাজ করুন। যত দিন পর্যন্ত ছুলি একেবারে সেরে না যাচ্ছে; ততদিন আক্রান্ত স্থানে পেঁয়াজের রস ব্যবহার করুন।

টক দই

টক দইয়ের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সবাই কমবেশি জানেন নিশ্চয়ই! এমনকি ত্বকের বিভিন্ন সমাস্যার সমাধান করে টক দই। এর সাহায্যেও ছুলির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। টক দইয়ে থাকা ল্যাক্টিক অ্যাসিড ছুলি দূর করে সহজেই। টাইরোসিনেজ নামের এনজাইম শরীরের মেলানিন ও অন্যান্য রঞ্জকের উপস্থিতির জন্য দায়ী। ল্যাক্টিক অ্যাসিড টাইরোসিনেজ এনজাইমের অতিরিক্ত উৎপাদনকে বাঁধা প্রদান করে।

jagonews24

ফলে ত্বকের হাইপারপিগমেন্টেশন বাঁধাপ্রাপ্ত হয়। ছুলির সমস্যার সমাধানে ৩ চামচ টক দই নিয়ে একটি কটন বলের সাহায্যে শরীরের ছুলি আক্রান্ত অংশে লাগান এবং ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দিনে ৩-৪ বার এটি ব্যবহার করলে ছুলির সমস্যার সঙ্গে কমবে ব্রণ-ফুসকুড়ির সমস্যাও।

ভেজিটেবল মাস্ক

ছুলির সমস্যার সমাধানে আক্রান্ত স্থানে ব্যবহার করতে পারেন ভেজিটেবল মাস্ক। এটি তৈরি করতে প্রয়োজন হবে ২ টুকরো শশা, ২ টুকরো স্ট্রবেরি ও অলিভ অয়েল। শশা ও স্ট্রেবেরি ভালো করে ব্লেন্ড করে তার সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে নিন।

jagonews24

এই মিশ্রণটি ছুলির উপরে ব্যবহার করুন। শুকিয়ে গেলে ভালো করে ধুয়ে ফেলুন। ছুলির সমস্যা থেকে মুক্তি পেতে এবং ত্বকের জেল্লা বাড়াতে সপ্তাহে অন্তত ৪ বার এই মাস্ক ব্যবহার করুন। এ ছাড়াও পেঁপে, বেগুন, আমন্ড তেল, কলা আর পুদিনার মাস্কও ছুলির সমস্যায় বিশেষ কার্যকরী।

সূত্র: জিনিউজ

Check Also

মলের সঙ্গে রক্ত, কোলন ক্যানসার নয় তো?

ঢাকার ডাক ডেস্ক  :     পেটের ছোট-বড় সমস্যায় সবাই কমবেশি ভোগেন। সাধারণ সমস্যা ভেবে অনেকেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x