Home / আর্ন্তজাতিক / ‘অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যু গণহত্যার শামিল’

‘অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যু গণহত্যার শামিল’

আন্তর্জাতিক ডেস্ক  :  অক্সিজেনের অভাবে হাসপাতালে কোনো করোনা আক্রান্ত রোগীর মৃত্যু অপরাধমূলক ঘটনার মধ্যে পড়ে বলে জানিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। শুধু তাই নয়, এই ধরনের ঘটনা গণহত্যার থেকে কম নয় বলেও জানিয়েছে আদালত। খবর : আনন্দবাজার পত্রিকা।

উত্তরপ্রদেশের লখনউ ও মেরঠে সম্প্রতি অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যুর অভিযোগ উঠেছে। এ সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা দায়ের হয় এলাহাবাদ হাইকোর্টে। সেই মামলার শুনানিতে তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি সিদ্ধার্থ বর্মা ও বিচারপতি অজিত কুমারের ডিভিশন বেঞ্চ।

বিচারপতিদের পক্ষ থেকে পর্যবেক্ষণে বলা হয়েছে, ‘হাসপাতালে শুধুমাত্র অক্সিজেনের অভাবে করোনা রোগীর মৃত্যুর ঘটনায় আমরা যন্ত্রণা পেয়েছি। এ ধরনের ঘটনা অপরাধমূলক এবং তা কোনো অর্থেই গণহত্যার থেকে কম নয়। আর এই গণহত্যার দায় তাদের ওপর বর্তায় যাদের কাজ প্রতিটি মুহূর্তে রোগীদের অক্সিজেন সরবরাহ করা। যখন বিজ্ঞানের এত উন্নতি হয়েছে, হৃদযন্ত্র প্রতিস্থাপন, মস্তিষ্কে অস্ত্রোপচারের মতো ঘটনা ঘটছে, তখন এভাবে কী করে আমরা মানুষকে মরতে দিতে পারি?’

লখনউ ও মেরঠে অক্সিজেনের অভাবে মৃত্যুর যে অভিযোগ উঠেছে সে বিষয়ে তদন্ত করে ৪৮ ঘণ্টার মধ্যে দুই জেলার জেলা প্রশাসককে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশও দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট।

Check Also

করোনার ভারতীয় ধরনকে ‘উদ্বেগজনক’ বলল ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক  :  করোনাভাইরাসের ভারতীয় ধরনকে ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে বর্ণনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গতকাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *