Home / আর্ন্তজাতিক / ৩ দেশের করোনার ধরনে কার্যকর কোভ্যাক্সিন : গবেষণা

৩ দেশের করোনার ধরনে কার্যকর কোভ্যাক্সিন : গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক  :  ভারত বায়োটেকের কোভ্যাক্সিন ব্রাজিলের করোনাভাইরাসের প্রজাতির বিরুদ্ধে কার্যকর বলে গবেষেণায় দাবি করা হয়েছে। শুধু ব্রাজিল নয়, ভারত ও ব্রিটেনের প্রজাতির বিরুদ্ধেও নাকি সমান কার্যকর এই টিকা। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির যৌথ গবেষণায় এই তথ্য পাওয়া গেছে বলে জানানো হয়েছে। তারা এ সংক্রান্ত প্রতিবেদনও প্রকাশ করেছে বলে আনন্দবাজার পত্রিকা জানিয়েছে।

গবেষণায় দেখা গেছে, সার্স-কোভ-২-এর ব্রাজিলের প্রজাতি বি.১.১২৮.২, ব্রিটেনের প্রজাতি বি.১.১.৭ ও ভারতের প্রজাতি বি.১.৬১৭-এর বিরুদ্ধে সমান কার্যকরী কোভ্যাক্সিন।

যুক্তরাষ্ট্রের জন্য কোভ্যাক্সিন উৎপাদন করছে ‘অকুজেন’ নামের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা। সেই সংস্থার উপদেষ্টা পর্ষদের প্রধান সতীশ চন্দ্রণ বলেন, ‘আমরা গবেষণার ফল দেখে খুবই সন্তুষ্ট। কারণ এই গবেষণায় দেখা গেছে করোনার একাধিক প্রজাতির বিরুদ্ধে কোভ্যাক্সিন কার্যকর। এই গবেষণা থেকে আমরা বিশ্বাস করতে পারি ভাইরাসের চরিত্র বদলের সম্ভাবনা বন্ধ করে দিতে পারে এই টিকা।’

সম্প্রতি কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের যে ফল সামনে এসেছে তাতে দেখা যাচ্ছে, সার্বিকভাবে এই টিকার কার্যকারিতা ৭৮ শতাংশ। কিন্তু আশঙ্কাজনক রোগীদের ক্ষেত্রে এই টিকার কার্যকারিতা ১০০ শতাংশ। গবেষণার ফল যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনকে জানিয়েছে অকুজেন। তারা গবেষণার ফল খতিয়ে দেখছে। তার পরেই এই টিকার ব্যবহার নিয়ে সিদ্ধান্ত নেবে তারা।

Check Also

করোনার ভারতীয় ধরনকে ‘উদ্বেগজনক’ বলল ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক  :  করোনাভাইরাসের ভারতীয় ধরনকে ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে বর্ণনা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গতকাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *