Home / আইন আদালত / হাইকোর্টে বাড়ল আরও দু’টি বেঞ্চ, ৬টিতে চলবে বিচারিক কার্যক্রম

হাইকোর্টে বাড়ল আরও দু’টি বেঞ্চ, ৬টিতে চলবে বিচারিক কার্যক্রম

ঢাকার ডাক ডেস্ক  :     করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে চলমান লকডাউনে আরও দু’টি বেঞ্চ বাড়িয়ে ছয়টি বেঞ্চে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচার কার্যক্রম চলবে বলে জানিয়েছে কোর্ট প্রশাসন। নতুন দু’টি বেঞ্চও ভার্চুয়ালি বিচারিক কার্যক্রম পরিচালনা করবেন।

বেঞ্চ দু’টির একটি বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান এর সমন্বয়ে গঠিত। অপরটি হলো বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত।

বুধবার (২১ এপ্রিল) সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের স্পেশাল অফিসার ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, লকডাউন শুরুর পর থেকেই হাইকোর্ট বিভাগের চারটি বেঞ্চে বিচারিক কার্যক্রম পরিচালনা করা হচ্ছিল। এসব বেঞ্চের দায়িত্বরতরা হলেন- বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান, বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি শাহেদ নূরউদ্দিন, বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের দ্বৈত বেঞ্চ এবং বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন একক বেঞ্চ। তবে বিচারপতি এম ইনায়েতুর রহিমের সঙ্গে বিচারিক কার্যক্রম পরিচালনার জন্য বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের পরিবর্তে বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরকে যুক্ত করা হয়।

চলমান লকডাউনে সীমিত পরিসরে পরিচালিত হচ্ছে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারিক কার্যক্রম। তবে বিচারপ্রার্থী ও আইনজীবীদের আর্থিক সঙ্কটের কথা ভেবে ভার্চুয়াল আদালত সংখ্যা বাড়াতে বারবার আবেদন জানিয়ে আসছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সদস্যরা।

এরই মধ্যে নিয়মিতভাবে দেশের সব আদালত খুলে দিতে চট্টগ্রাম বার, সিলেট বার এবং সর্বশেষ মঙ্গলবার (২০ এপ্রিল) ঢাকা বারের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রধান বিচারপতির কাছে আবেদন জানিযেছেন। তারা নিম্ন আদালত খুলে দেয়ার দাবি জানান।

Check Also

সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কাটা বন্ধে আইনি নোটিশ

ঢাকার ডাক ডেস্ক  :     আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে রেস্টুরেন্ট নির্মাণের জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *