Home / অর্থনীতি / লকডাউনে থেমে নেই সঞ্চয়পত্র বিক্রি, তবে গ্রাহক কম

লকডাউনে থেমে নেই সঞ্চয়পত্র বিক্রি, তবে গ্রাহক কম

অর্থনীতি ডেস্ক  :  সরকারের কঠোর লকডাউনের মধ্যে ব্যাংক লেনদেন সীমিত করা হলেও সঞ্চয়পত্র বিক্রি থেমে নেই। তবে বছরের অন্যদিনগুলোর চেয়ে এ সময়ে কমেছে বিক্রি।

একই সঙ্গে গ্রাহক না থাকায় ব্যাংকের কাউন্টারগুলো কমিয়ে এক-তৃতীয়াংশ করা হয়েছে। বুধবার (২১ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস ঘুরে এ চিত্র দেখা গেছে।

এদিন সকাল ১০টার পর পরই গ্রাহকের উপস্থিতি কিছুটা দেখা যায়। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কমতে থাকে গ্রাহকের উপস্থিতি। সঞ্চয়পত্র বিক্রি ও জমা দেয়া যাচ্ছে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

jagonews24

সঞ্চয়পত্র জমা দিতে আসা আলী আহমেদ নামে এক ব্যক্তি বলেন, লকডাউন চলতে থাকায় প্রথমে ভেবেছিলাম আসব না। পরে দেখলাম ব্যাংক লেনদেন চললেতো যাওয়া যায়। তবে পথে চলতে পুলিশি চেকপোস্টে পড়তে হচ্ছে, কারণ জানালে তারা ছেড়ে দিচ্ছে।

হামিদা নামে অপর একজন বলেন, এখন কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ কারণে অনেকেই ব্যাংক কিংবা বাসার বাইরে যেতে ভয় পাচ্ছে। আমার এ কাজটা কয়েকদিন আগের ছিল। আজ কিছুটা ঝুঁকি নিয়েই এসেছি।

এখানে দায়িত্বরত এক কর্মকর্তা বলেন, মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। এ কারণে তারা এখন ব্যাংকমুখী হচ্ছেন না।

jagonews24

অপর এক কর্মকর্তা বলেন, কঠোর বিধিনিষেধের শুরুতে কোনো গ্রাহক আসেনি। এখন যতদিন যাচ্ছে তত গ্রাহকের উপস্থিতি দেখা যাচ্ছে।

জাতীয় সঞ্চয় অধিদফতর সূত্র জানায়, চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে সঞ্চয়পত্র বিক্রির মাধ্যমে সরকার ২০ হাজার কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা ঠিক করেছিল। অর্থবছরের প্রথম পাঁচ মাসেই (জুলাই-নভেম্বর) সরকার লক্ষ্যমাত্রার ১৯ হাজার ৪৪ কোটি টাকা সংগ্রহ করে ফেলেছে। অর্থাৎ যে পরিমাণ অর্থ সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল, তার ৯৫ দশমিক ২২ শতাংশই অর্জিত হয়ে গেছে প্রথম পাঁচ মাসে।

Check Also

করোনায় একদিনে ১১ হাজার মানুষের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক  :  বিশ্বজুড়ে করোনা মহামারিতে মৃতের সংখ্যা ৩৩ লাখ ছাড়িয়ে গেছে। শনাক্ত পৌঁছেছে ১৫ কোটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *