Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / এলো ইলেকট্রিক ওয়াটার বাইক

এলো ইলেকট্রিক ওয়াটার বাইক

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি :    অবশেষে বিক্রির জন্য এলো ইলেকট্রিক ওয়ারটার বাইক মান্টা ৫। ২০১৭ সালে এই কোম্পানি ই-ওয়াটার-বাইকের একটি ভিডিও প্রকাশ করেছিল। ওই ভিডিও নেটদুনিয়ায় ইতিমধ্যেই ভাইরাল। গত আট বছর ধরে এই ইলেকট্রিক ওয়াটার বাইক তৈরি করেছে নিউজিল্যান্ডের কোম্পানিটি।

চলতি বছর জুনে মান্টা ৫ হাইড্রোফয়লার মডেলের ডেলিভারি শুরু হবে। নতুন এই ইলেকট্রিক ওয়াটার বাইকের দাম ৭৪৯০ মার্কিন ডলার।

কার্বন ফাইবার ও অ্যালুমিনিয়াম ব্যবহার করে তৈরি হয়েছে এই যান। ওজন মাত্র ৬৪ পাউন্ড। সহজেই এই ওয়াটার বাইক নিয়ে ভ্রমণ করা যাবে। সর্বোচ্চ ২২০ পাউন্ড ওজনের রাইডার এই বাইক চড়তে পারবেন। ওয়াটার বাইকের পিছনের উইং ৬.৫ ফিট চওড়া। সামনের উইং ৪ ফিট চওড়া।

এই ইলেকট্রিক ওয়াটার বাইকে সামনের দিকে মুখ করে রয়েছে প্রপেলার। এই প্রপেলারের উপরেই থাকছে একটি সিট। প্যাডেল করলে এই প্রপেলার চলবে। অথবা বাইকের ৪৬০ ওয়াট ইলেকট্রিক মোটরের সাহায্যে এই প্রপেলার চলবে। সঙ্গে থাকছে একটি ২২ অ্যাম্পিয়ার আওয়ারের লিথিয়াম আয়ন ব্যাটারি, যার মাধ্যমে এক ঘণ্টা পর্যন্ত অ্যাসিস্ট পাওয়া যাবে। খুব সহজেই এই ইলেকট্রিক ওয়াটার বাইকের ব্যাটারি বদল করা যাবে। মাত্র পাঁচ ঘণ্টায় বাড়ির যে কোনও প্লাগে কানেক্ট করে এই ব্যাটারি চার্জ করা যাবে। সব কিছুর ওজন খুব কম হওয়ার কারণে, এই ইলেকট্রিক ওয়াটার বাইক নিয়ে সহজেই ঘোরাফেরা করা যাবে।

Check Also

দেশে সার্ভিস সেন্টার বাড়ানোর উদ্যোগ ভিভোর

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি :    দেশে ক্রমবর্ধমান গ্রাহকের চাহিদা পূরণে নিজেদের সার্ভিস সেন্টারকে দ্বিগুণ করার উদ্যোগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *