Home / আর্ন্তজাতিক / ব্রিটেনে শিশুদের ওপর অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত

ব্রিটেনে শিশুদের ওপর অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক  :   যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে তারা করোনাভাইরাসের যে ভ্যাকসিন উৎপাদন করেছে, শিশু ও কিশোরদের ওপর সেটির ট্রায়াল স্থগিত করা হয়েছে। এই ভ্যাকসিন নিয়ে প্রাপ্তবয়স্কদের রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটার পর এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়টি। এ বিষয়ে আরও তথ্যের জন্য অপেক্ষা করছে তারা। খবর রয়টার্সের।

ট্রায়াল স্থগিতের ঘটনা ভ্যাকসিনটির প্রতি সর্বশেষ নেতিবাচক পদক্ষেপ। মহামারির প্রথম দিকে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়ে বেশ প্রত্যাশা তৈরি হয়েছিল। কিন্তু বিভিন্ন দেশে এর প্রয়োগ শুরু হওয়ার পর ইউরোপের বেশ কিছু দেশ থেকে খবর আসতে থাকে, ভ্যাকসিনটি নিয়ে কিছু মানুষের রক্ত জমাট বেঁধে যাচ্ছে এমনকি কয়েকজন মারাও গেছেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, শিশুদের ওপর ভ্যাকসিনের ট্রায়াল নিয়ে নিরাপত্তাজনিত কোনো শঙ্কা নেই। তারা যুক্তরাজ্যের ওষুধ পর্যবেক্ষক সংস্থার পরামর্শের জন্য অপেক্ষা করছে।

গত ফেব্রুয়ারিয়তে অক্সফোর্ড জানায়, গবেষণার অংশ হিসেবে তারা যুক্তরাজ্য থেকে ৬ থেকে ১৭ বছর বয়সী তিনশ স্বেচ্ছাসেবীর ওপর ভ্যাকসিনের ট্রায়াল পরিচালনার পরিকল্পনা করছে।
অ্যাস্ট্রাজেনেকার শট নিয়ে রক্ত জমাট বাঁধার প্রতিবেদন বর্তমানে যাচাই করে দেখছে ইউরোপীয় ওষুধ সংস্থা (ইএমএ)। এই রোগটির নাম সেরেব্রাল ভিনাস সাইনাস থ্রম্বোসিস (সিভিএসটি) এবং যাচাই শেষে মতামত বুধ বা বৃহস্পতিবার জানাতে পারবে বলে জানিয়েছে সংস্থাটি।

ইএমএ’র এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের সঙ্গে রক্ত জমাট বাঁধার পরিষ্কার সংযোগ রয়েছে। তবে রক্ত জমাট বাঁধার প্রকৃত কারণ কী তা এখনও অজানা।

অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার মতো বিশ্ব স্বাস্থ্য সংস্থাও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সম্পর্কিত তথ্য নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে দেখছে। মঙ্গলবার সংস্থাটি জানায়, তারা প্রত্যাশা করে যে ভ্যাকসিনটির উপকারিতা সম্পর্কে তাদের যে ধারণা তা পরিবর্তন হওয়ার মতো কিছু ঘটবে না।

Check Also

মুক্ত গণমাধ্যম সূচকে এক ধাপ পেছাল বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক  :   বিশ্ব মুক্ত গণমাধ্যম সূচকে আবারও পিছিয়ে গেছে বাংলাদেশ। গত বছরের তুলনায় বাংলাদেশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *