Home / জাতীয় / ফেব্রুয়ারিতে উত্তরা-মতিঝিল মেট্রোরেলের অগ্রগতি ১.৭৮ শতাংশ

ফেব্রুয়ারিতে উত্তরা-মতিঝিল মেট্রোরেলের অগ্রগতি ১.৭৮ শতাংশ

ঢাকার ডাক ডেস্ক  :     চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রাজধানীর উত্তরার তৃতীয় পর্ব থেকে মতিঝিল পর্যন্ত চলমান দেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ১ দশমিক ৭৮ শতাংশ।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ডিএমটিসিএলের জানুয়ারি মাসের প্রতিবেদন অনুযায়ী, উত্তরা তৃতীয় পর্ব থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি লাইন-৬ এর সার্বিক গড় অগ্রগতি ছিল ৫৬ দশমিক ৯৪ শতাংশ।

ডিএমটিসিএলের সর্বশেষ প্রকাশিত ফেব্রুয়ারি মাসের প্রতিবেদন অনুযায়ী, এমআরটি লাইন-৬ এর সার্বিক গড় অগ্রগতি ৫৮ দশমিক ৭২ শতাংশ। অর্থাৎ ফেব্রুয়ারিতে এমআরটি লাইন-৬ এর অগ্রগতি হয়েছে ১ দশমিক ৭৮ শতাংশ।

ফেব্রুয়ারির প্রতিবেদনে বলা হয়েছে, ২০ দশমিক ১০ কিলোমিটার দীর্ঘ প্রায় ২২ হাজার কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে উত্তরা তৃতীয় পর্ব থেকে মতিঝিল পর্যন্ত ম্যাস র্যাপিড ট্রানজিট (এমআরটি) লাইন-৬ বা বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক গড় অগ্রগতি ৫৮ দশমিক ৭২ শতাংশ। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮১ দশমিক ৪২ শতাংশ।

দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৫৪ দশমিক ৬১ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক (রেলকোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ৪৯ শতাংশ।

এদিকে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুসরণে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত এমআরটি লাইন-৬ বর্ধিত করার জন্য সোশ্যাল স্টাডি, অংশীজনসভা ও হাউজহোল্ড সার্ভে সম্পূর্ণ হয়েছে। বর্তমানে বেসিক ডিজাইন ও ভূমি অধিগ্রহণের কাজ চলমান। এ অংশের দৈর্ঘ্য ১ দশমিক ১৬ কিলোমিটার।

Check Also

নগরবাসীকে ডেঙ্গুমুক্ত রাখতে সক্ষম হয়েছি : তাপস

ঢাকার ডাক ডেস্ক  :     গত বছরের মতো এবারও এডিস মশা নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x