Home / অর্থনীতি / প্রথম ঘণ্টায় শেয়ারবাজারে বড় উত্থান

প্রথম ঘণ্টায় শেয়ারবাজারে বড় উত্থান

অর্থনীতি ডেস্ক  :  সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার লেনদেনের শুরুতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান প্রবণতা দেখা যাচ্ছে।

সূচকের বড় উত্থানের পাশাপাশি দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। সেই সঙ্গে ভালো অবস্থানে রয়েছে লেনদেনের গতি।

এদিন বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হয়। এতে ১০ মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধানসূচক ২৮ পয়েন্ট বেড়ে যায়। সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা আরও বাড়ে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ২২ মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৯ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৬ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক কমেছে ২৪ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ২১১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩০টির। আর ৮৪টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২৯২ কোটি ৭৬ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৫ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১০ কোটি ৯৮ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১৪৮ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯০টির, কমেছে ২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

Check Also

লকডাউনে থেমে নেই সঞ্চয়পত্র বিক্রি, তবে গ্রাহক কম

অর্থনীতি ডেস্ক  :  সরকারের কঠোর লকডাউনের মধ্যে ব্যাংক লেনদেন সীমিত করা হলেও সঞ্চয়পত্র বিক্রি থেমে নেই। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *