Home / অর্থনীতি / তিন বছরে কোনো খেলাপি নেই লংকান অ্যালায়েন্স ফাইন্যান্সের

তিন বছরে কোনো খেলাপি নেই লংকান অ্যালায়েন্স ফাইন্যান্সের

অর্থনীতি ডেস্ক  :  এক এক করে তিন বছর পার করলেও এক টাকাও খেলাপি নেই দেশে ব্যবসা করা অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান লংকান অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেডের (এলএএফএল)। দেশে ব্যবসা করা এটাই একমাত্র অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান যার খেলাপি ঋণ শূন্য।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। ব্যবসা পরিচালনার তিন বছর পূর্তি উদযাপন উপলক্ষে এই সংবাদ সম্মেলন করে লংকান অ্যালায়েন্স ফাইন্যান্স।

লংকান অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেড শ্রীলঙ্কার রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক পিপলস ব্যাংকের সঙ্গে যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত একটি বহুজাতিক আর্থিক প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির মোট শেয়ারের ৭৭ শতাংশের মালিক বিভিন্ন প্রতিষ্ঠান। বাকি ২৩ শতাংশ শেয়ার ব্যক্তি মালিকানায় রয়েছে। কোম্পানিটির বাংলাদেশি উদ্যোক্তাদের মধ্যে রয়েছে- সামিট গ্রুপ, র্যাংগস গ্রুপ, অ্যালায়েন্স গ্রুপ, মাসকো গ্রুপ, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের মতো প্রতিষ্ঠান।

সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির সিইও কান্তি কুমার শাহ বলেন, বাংলাদেশে আমরাই একমাত্র প্রতিষ্ঠান, যার কোনো খেলাপি ঋণ নেই। অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান হিসেবে এটা আমাদের সবচেয়ে বড় সাফল্যা।

তিনি বলেন, অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান হিসেবে যে ধরনের সেবা দেয়ার কথা, আমরা তার সবই দিচ্ছি। আমাদের সেবার আওতায় আছে অটো লোন, হোম লোন, করপোরেট লোন, এসএমই লোন, এমএফআই লোন, স্ট্রাকচার্ড ফাইন্যান্স এবং ডিপোজিট স্কিম।

এ সময় লংকান অ্যালায়েন্স ফাইন্যান্স লিমিটেড আগামী ৩ বছরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত হবে বলে জানান তিনি। সেই সঙ্গে আগামী তিন বছরে প্রতিষ্ঠানটি ঋণ বিতরণ এবং মুনাফার একটি সম্ভাব্য ধারাও তুলে ধরেন।

কান্তি কুমার শাহ জানান, আমরা যে লক্ষ্য নির্ধারণ করেছি তাতে ২০২১ সালে কোম্পানিটির লোন পোর্টফোলিও হবে ৩৬৯ কোটি টাকা এবং নিট মুনাফা হবে ১০ কোটি টাকা। পরের বছর ২০২২ সালে ৫৫৪ কোটি টাকা লোন পোর্টফোলিও হবে এবং নিট মুনাফা হবে ১৪ কোটি টাকা। আর ২০২৩ সালে ৭৩৪ কোটি টাকা লোন পোর্টফোলিও এবং ১৭ কোটি ৩০ লাখ টাকা নিট মুনাফার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আমাদের এই লক্ষ্য পূরণ হবে যদি খেলাপি ঋণের কারণে আমাদের প্রভিশন করতে না হয়।

এ সময় সাংবাদিকদের একটি প্রশ্নের উত্তরে জবাবে তিনি বলেন, বর্তমানে আমাদের লোন পোর্টফোলিও আছে ২৫০ কোটি টাকার মতো। আমাদের আমানতকারী আছেন প্রায় একশ। আর ঋণগ্রহীতা আছেন ৩৯ জনের মতো।

সংবাদ সম্মেলনে কোম্পানিটির চেয়ারম্যান জহর রিজভী অব্যাংকিং এই আর্থিক প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পেছনের কিছু তথ্য তুলে ধরে বলেন, আমাদের খেলাপি শূন্য, এতে আমরা খুবই খুশি। বাংলাদেশে ব্যাবসা করা এটিই একমাত্র আর্থিক প্রতিষ্ঠান যার কোনো খেলাপি ঋণ নেই। এটা সম্ভব হয়েছে, কারণ লংকান অ্যালায়েন্স ফাইন্যান্সে বিশ্বমানের রিস্ক ম্যানেজমেন্ট ব্যবস্থা রয়েছে। সেই সঙ্গে আমাদের পরিচালকরা সম্পূর্ণরূপে প্রফেশনাল। করোনা মহামারির মধ্যেও আমরা কোনো কর্মী ছাঁটাই বা বেতন কাটিনি।

Check Also

প্রথম ঘণ্টায় সূচকে মিশ্র প্রবণতা, লেনদেনে ধীরগতি

অর্থনীতি ডেস্ক  :  সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্য সূচকের মিশ্র প্রবণতা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *