Home / অর্থনীতি / টানা তিন কার্যদিবস পতনে শেয়ারবাজার

টানা তিন কার্যদিবস পতনে শেয়ারবাজার

অর্থনীতি ডেস্ক  :  সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন হয়েছে। এর ফলে টানা তিন কার্যদিবস পতনের মধ্যে থাকল শেয়ারবাজার। আর চলতি সপ্তাহের পাঁচ কার্যদিবসের মধ্যে চারদিনই পতনের মধ্যে থাকল।

এ দিন শেয়ারবাজারে লেনদেনের শুরুতেই মূল্য সূচকের পতনের আভাস পাওয়া যায়। তবে সূচক কমলেও প্রথম ঘণ্টায় যে কয়টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নেয় তার বেশিরভাগের দাম বাড়ে। কিন্তু লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দরপতনের তালিকা বড় হতে থাকে।

এতে দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৭৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে পতনের তালিকায় স্থান করে নিয়েছে ১৪৪টি। আর ১২৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট কমে ৫ হাজার ৪৭৫ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে ২ হাজার ১০৫ পয়েন্টে নেমে গেছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ২৪২ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের পতনের পাশপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৬৯৪ কোটি ১৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৬৩ কোটি ৮৬ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ১৬৯ কোটি ৭৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ২১৩ কোটি ১৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রবির ৪৪ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪১ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকো।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সামিট পাওয়ার, বিকন ফার্মাসিউটিক্যালস, জিবিবি পাওয়ার এবং গ্রামীণফোন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১২০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৫৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২২৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৫৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১১টির এবং ৬১টির দাম অপরিবর্তিত রয়েছে।

Check Also

সুখবর নেই রফতানি আয়ে

অর্থনীতি ডেস্ক  :  রফতানিতে করোনার প্রভাব কাটছেই না। এ খাতে সামগ্রিকভাবে নেতিবাচক ধারা অব্যাহত আছে। করোনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *