Home / জাতীয় / বিএসএমএমইউতে শিশুদের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক গাইডলাইন প্রকাশ

বিএসএমএমইউতে শিশুদের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক গাইডলাইন প্রকাশ

ঢাকার ডাক ডেস্ক  :     বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিশুদের রোগসমূহের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক গাইডলাইন প্রকাশ করা হয়েছে। নিউমোনিয়া, টাইফয়েড জ্বর, পেট ব্যথা, জন্ডিস, রক্ত স্বল্পতা, হৃদযন্ত্রের ফেলিউর, জন্মগত হৃদযন্ত্রের ত্রুটি, নবজাতকদের স্বল্প ওজন, বিভিন্ন সংক্রমণসহ শিশুদের ২৪টি কমন রোগের উন্নত, যথাযথ ও সমন্বিত চিকিৎসাসেবা নিশ্চিত করতে এই গাইডলাইন প্রকাশ করা হয়।

রোববার (১৭ জানুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বি-ব্লকের ডা. মিল্টন হলে বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশনের (বিপিএ) রিসার্চ অ্যান্ড পাবলিকেশন সাব কমিটির উদ্যোগে শিশুদের রোগসমূহের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক ‘গাইডলাইনস ফর ম্যানেজমেন্ট অফ কমন পেডিয়াট্রিক ডিজিজেস’ এর প্রকাশনা উপলক্ষে এক মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও বিপিএ’র রিসার্চ অ্যান্ড পাবলিকেশন সাব কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. সাহানা আখতার রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) ও বিপিএ’র মহাসচিব অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, বিপিএ’র সাবেক সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা, অধ্যাপক মো. রুহুল আমিন, বিশ্ববিদ্যালয়ের শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. চৌধুরী ইয়াকুব জামাল, বিপিএ’র সাবেক মহাসচিব অধ্যাপক এমএকে আজাদ চৌধুরী, সদস্য অধ্যাপক চৌধুরী আলী কাওসার, শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক সৈয়দ শফি আহমেদ মুয়াজ প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিপিএ’র রিসার্চ অ্যান্ড পাবলিকেশন সাব কমিটির সদস্য সচিব অধ্যাপক ডা. মো. ইমনুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ‘ম্যানেজমেন্ট অফ কমন পেডিয়াট্রিক ডিজিজেস’ শীর্ষক গাইডলাইনটি প্রকাশের মাধ্যমে শিশু রোগের উন্নত ও যথাযথ চিকিৎসা নিশ্চিত করার ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। যেকোনো চিকিৎসকই গাইডলাইনটি অনুসরণ করে শিশুদের প্রাথমিক চিকিৎসা দিতে পারবেন। এর মাধ্যমে তরুণ চিকিৎসকরা দারুণভাবে উপকৃত হবেন। এই গাইডলাইন প্রকাশের মাধ্যমে শিশু রোগসমূহের চিকিৎসায় নবদিগন্তের দ্বার উন্মোচিত হলো।’

অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান বলেন, ‘এই প্রকাশের মাধ্যমে শিশুরা অপচিকিৎসা ও ভুল চিকিৎসা থেকে রক্ষা পাবে। অত্যন্ত সহজবোধ্যভাবে গাইডলাইনটি প্রকাশ করায় সকল চিকিৎসকই এর মাধ্যমে উপকৃত হবেন।’

Check Also

কেউ থামাতে পারবে না : প্রধানমন্ত্রী

ঢাকার ডাক ডেস্ক  :     প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিশ্বে এখন আমরা মর্যাদার আসনে অধিষ্ঠিত। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *