Home / জাতীয় / ভ্যাকসিনের ক্ষেত্রে সংস্কৃতিসেবীদের অগ্রাধিকার দেয়া হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ভ্যাকসিনের ক্ষেত্রে সংস্কৃতিসেবীদের অগ্রাধিকার দেয়া হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ঢাকার ডাক ডেস্ক  :     করোনাভাইরাসের ভ্যাকসিন দেশে এলে প্রথম ধাপে দেশবরেণ্য গুণী সংস্কৃতিসেবীদের অগ্রাধিকার দেয়া হবে বলে জানিয়েছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

শনিবার (২৮ নভেম্বর) রাজধানীর শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ কালচারাল রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিসিআরএ) প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তি উপলক্ষে ‘রজত জয়ন্তী উৎসব : আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা জানান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে বক্তব্য দেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, ‘করোনাকালে আমরা সংস্কৃতি জগতের অনেক গুণী শিল্পী-সাহিত্যিক-সংস্কৃতিসেবীদের হারিয়েছি। গুণী সৃজনশীল এসব ব্যক্তি দেশ ও জাতির বিবেকস্বরূপ। সমস্যা, সংকট, সম্ভাবনায় তারা জাতিকে সঠিক দিকনির্দেশনা দিয়ে সামনে এগিয়ে যেতে সহায়তা করেন। করোনার ভ্যাকসিন দেশে এলে প্রথম ধাপে এসব দেশবরেণ্য গুণী সংস্কৃতিসেবীদের অগ্রাধিকার দেয়া হবে।’

তিনি বলেন, শিল্পীর আসল পরিচয় তিনি শিল্পী- চলচ্চিত্র, সঙ্গীত, নাটক বা সংস্কৃতির যেকোনো অঙ্গনেরই হোন না কেন। বর্তমান সরকার শিল্পীদের কল্যাণে কাজ করে যাচ্ছে। সেলক্ষ্যে প্রধানমন্ত্রীর বিশেষ অনুদানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে গড়ে তোলা হয়েছে ‘শিল্পী কল্যাণ ট্রাস্ট’। অন্যদিকে তথ্য মন্ত্রণালয়ে চলচ্চিত্র শিল্পীদের জন্য গড়ে তোলা হয়েছে ‘চলচ্চিত্র শিল্পী কল্যাণ ট্রাস্ট’।

বাংলাদেশ কালচারাল রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিসিআরএ) সভাপতি অভি চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন নাট্যজন আতাউর রহমান ও ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান পাটোয়ারী।

অনুষ্ঠানে কৃতী সংস্কৃতিকর্মী ও জাতীয় পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বিশিষ্ট ব্যক্তিদের সম্মাননা প্রদান করা হয়।

পরে প্রতিমন্ত্রী কে এম খালিদ জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ‘ঢাকা সাংবাদিক পরিবার বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন ২০২০’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

Check Also

মানুষ তার শেকড় ভুলে গেলে অস্তিত্ব থাকে না : শ ম রেজাউল

ঢাকার ডাক ডেস্ক  :     মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, মানুষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *