Breaking News
Home / জাতীয় / ডিএসসিসি মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়নের উদ্যোগ

ডিএসসিসি মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়নের উদ্যোগ

ঢাকার ডাক ডেস্ক  :     ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা নীতিমালা প্রণয়নের উদ্যোগ নেয়া হয়েছে। মঙ্গলবার নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে অনুষ্ঠিত করপোরেশনের দ্বিতীয় পরিষদের চতুর্থ বোর্ড সভায় নীতিমালার একটি খসড়া উপস্থাপন করে তাতে কাউন্সিলরদের মতামত চাওয়া হয়।

পরে কাউন্সিলররা এ বিষয়ে তাদের নিজ নিজ মতামত তুলে ধরেন এবং এই উদ্যোগ গ্রহণের জন্য উপস্থিত কাউন্সিলররা ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসকে ধন্যবাদ জানান।

নীতিমালা প্রণয়নের উদ্যোগ ও প্রাসঙ্গিকতা সম্পর্কে এ সময় শেখ ফজলে নূর তাপস বলেন, করপোরেশনের মেয়রের একটি ঐচ্ছিক তহবিল ব্যবহারের এখতিয়ার রয়েছে। কিন্তু আজ পর্যন্ত সেই তহবিল ব্যবস্থাপনার জন্য কোনো নীতিমালা করা হয়নি। যদিও এই ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা একান্তই মেয়রের এখতিয়ার, তাই আমি চাই একটি নীতিমালার আলোকে এই তহবিলের সুষ্ঠু ও নিয়মতান্ত্রিক ব্যবস্থাপনা হোক। সেজন্য আমরা মেয়রের ঐচ্ছিক তহবিল ব্যবস্থাপনা নীতিমালা-২০২০ প্রণয়ন করতে যাচ্ছি। এই নীতিমালার একটি খসড়া সব কাউন্সিলরের কাছে দেয়া হয়েছে।

পরে বোর্ড সভার আলোচ্যসূচি অনুযায়ী ৯ সদস্যবিশিষ্ট সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার বিষয়ক স্থায়ী কমিটি গঠন করা হয়। এ সময় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস কমিটির সদস্যদের নাম প্রস্তাব করলে উপস্থিত সবাই তা অনুমোদন করেন এবং নবগঠিত স্ট্যান্ডিং কমিটির সদস্যদের স্বাগত জানান।

সাধারণ আসনের ৪১ নম্বর ওয়ার্ডের সারোয়ার হোসেন আলোকে সভাপতি করা হয়েছে। কমিটির বাকি সদস্যরা হলেন- সাধারণ আসনের ৫৫ নং ওয়ার্ডের মো. নুরে আলম, ১৭ নং ওয়ার্ডের মো. মাহবুবুর রহমান, ২৫ নং ওয়ার্ডের মো. আনোয়ার ইকবাল, ৩৯ নং ওয়ার্ডের রোকন উদ্দিন আহমেদ, ৬০ নং ওয়ার্ডের মো. আনোয়ার হোসেন মজুমদার এবং সংরক্ষিত আসনের ৩ নং ওয়ার্ডের মিনু রহমান, ২৩ নং ওয়ার্ডের নিলুফা ইয়াছমিন ও ২৫ নং ওয়ার্ডের সাহিদা বেগম।

jagonews24

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর মাহেন্দ্রক্ষণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক ঢাকা ম্যারাথন-২০২১’ আয়োজন করতে যাচ্ছে। ইতোমধ্যে এশিয়ান অ্যাথলেটিক অর্গানাইজেশনের মাধ্যমে আমরা ওয়ার্ল্ড অ্যাথলেটিক ফেডারেশনের অনুমোদন পেয়েছি। বাঙ্গালি জাতির জন্য খুবই তাৎপর্যপূর্ণ ২০২১ সালের ২৬ মার্চ ম্যারাথন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বোর্ড সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ‘আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিস ডেলিভারি (দ্বিতীয় পর্যায়)’-এর আওতায় নগরবাসীর স্বাস্থ্যসেবা প্রদান কার্যক্রম তদারকির জন্য একটি কোঅর্ডিনেশন কমিটি গঠন করা হয়। সংশ্লিষ্ট কাউন্সিলরকে সভাপতি এবং সংরক্ষিত আসনের নারী কাউন্সিলরকে সহ-সভাপতি করে কোঅর্ডিনেশন কমিটি গঠন করা হয়।

উল্লেখ্য, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ এর ৫০ নং ধারা অনুযায়ী উল্লিখিত সমাজকল্যাণ ও কমিউনিটি সেন্টার বিষয়ক স্ট্যান্ডিং কমিটি গঠন করা হয়।

Check Also

দরিদ্রদের জন্য স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণ করবে সরকার

ঢাকার ডাক ডেস্ক  :     সারাদেশে দরিদ্র মানুষের কাঁচা ও জীর্ণ-শীর্ণ টয়লেট বদলে আধুনিক স্বাস্থ্যসম্মত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *