Home / আর্ন্তজাতিক / আফগানিস্তানে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

আফগানিস্তানে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক  :   আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীকে রক্ষায় দেশটির মধ্যাঞ্চলে বিমান হামলা চালিয়েছে মার্কিন সামরিক বাহিনী। রোববার স্থানীয় সময় সন্ধ্যার দিকে তালেবানের ঘাঁটি লক্ষ্য করে এই বিমান হামলা চালানো হয়েছে বলে মার্কিন সামরিক বাহিনীর একজন মুখপাত্র নিশ্চিত করেছেন।

সোমবার এক টুইট বার্তায় মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল সনি লিগেট বলেন, আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় ওয়ার্দাক প্রদেশে মার্কিন বিমান হামলায় পাঁচ তালেবান যোদ্ধা নিহত হয়েছেন।

গত ফেব্রুয়ারিতে দেশটির সঙ্গে স্বাক্ষরিত সৈন্য প্রত্যাহার চুক্তি মেনেই বিমান হামলা পরিচালনা করা হয়েছে বলে দাবি করেছেন তিনি।

এর আগে, চলতি মাসের শুরুর দিকে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলের হেলমান্দ প্রদেশের রাজধানীর নিয়ন্ত্রণ নেয়ার জন্য তালেবানের যোদ্ধারা বড় ধরনের অভিযান পরিচালনা করে। যুক্তরাষ্ট্র সেসময়ও হেলমান্দে বিমান হামলা চালায়।

পরে বিমান হামলা চালিয়ে যুক্তরাষ্ট্র চুক্তির শর্ত লঙ্ঘন করেছে বলে অভিযোগ করে তালেবান। যদিও যুক্তরাষ্ট্র চুক্তির শর্ত লঙ্ঘনের অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

১৮ বছরের আফগান যুদ্ধের অবসানে জঙ্গিগোষ্ঠী তালেবানের সঙ্গে গত ফেব্রুয়ারিতে ঐতিহাসিক এক শান্তি চুক্তিতে পৌঁছায় যুক্তরাষ্ট্র। কাতারের রাজধানী দোহায় বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থার প্রতিনিধিদের উপস্থিতিতে তালেবান ও মার্কিন শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়।

আফগান যুদ্ধে যুক্তরাষ্ট্রের অন্তত ২ হাজার ৪০০ সেনা নিহত হয়েছে। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ১৩ হাজার সৈন্য থাকলেও চুক্তির পর তালেবান-মার্কিন যৌথ এক বিবৃতিতে মার্কিন সৈন্য সংখ্যা ৮ হাজার ৬০০ জনে কমিয়ে আনার ঘোষণা দেয়া হয়।

Check Also

ভারতের নামীদামি ১০ কোম্পানির মধুতে ভেজাল

আন্তর্জাতিক ডেস্ক  :   ডাবর, পতঞ্জলি, বৈদ্যনাথ, জান্ডুসহ ভারতের অন্তত ১০টি নামীদামি প্রতিষ্ঠানের মধুতে ভেজাল পাওয়া …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *