Home / অর্থনীতি / ভৈরব বিসিক শিল্পনগরীর কাজ অগ্রাধিকারভিত্তিতে সম্পন্নের নির্দেশ

ভৈরব বিসিক শিল্পনগরীর কাজ অগ্রাধিকারভিত্তিতে সম্পন্নের নির্দেশ

অর্থনীতি ডেস্ক  :  ভৈরব বিসিক শিল্পনগরী প্রকল্পের নির্মাণ কাজ অগ্রাধিকারভিত্তিতে সম্পন্ন করার জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনকে (বিসিক নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) শিল্পমন্ত্রী ২০২০-২১ অর্থবছরে শিল্প মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচীতে অন্তর্ভুক্ত প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় এ নির্দেশনা দেন। শিল্প সচিব কে এম আলী আজম সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারসহ মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর ও সংস্থার প্রধান, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও নির্মাতা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তিনি আরও বলেন, প্রকল্প বাস্তবায়নের চলমান গতি ধরে রাখতে সংস্থা পর্যায়ে নিবিড় মনিটরিং আরও জোরদার করতে হবে। সরকারের ব্যয় সাশ্রয়ে বিভিন্ন কারখানায় যন্ত্রাংশ বার বার মেরামতের পরিবর্তে নতুন মেশিনারি প্রতিস্থাপন করতে হবে। পাশাপাশি কারখানা পর্যায়ে যে কোনো ধরনের অনিয়ম ও দুর্নীতি প্রতিরোধে সর্বদা সজাগ থাকতে হবে। মুক্তবাজার অর্থনীতিতে রাষ্ট্রায়ত্ত কারখানাগুলোর টিকে থাকার সক্ষমতা বাড়াতে আধুনিকায়ন ও পণ্য বৈচিত্র্যকরণের উদ্যোগ বাস্তবায়ন করতে হবে। তিনি শিল্প মন্ত্রণালয়ের অধিভুক্ত কারখানাগুলোর সংশ্লিষ্ট সবাইকে প্রফিট মোটিভ নিয়ে কাজ করার আহ্বান জানান। রাষ্ট্রায়ত্ত কারখানাগুলো লাভজনক হলে এর শ্রমিক-কর্মচারিসহ সংশ্লিষ্ট সবাই এর সুবিধা ভোগ করবেন বলে তিনি জানান।

প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, বিদেশ হতে চিনি আমদানি করে সেগুলোকে রিফাইনিংয়ের মাধ্যমে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের (বিএসএফআইসি) চিনিকলগুলোতে সারাবছর উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখা হবে। তিনি চিনিকলগুলোর খালি জমিকে উৎপাদনশীল কাজে লাগানোর একটি পরিকল্পনা উপস্থাপনের জন্য বিএসএফআইসির চেয়ারম্যানকে নির্দেশনা প্রদান করেন।

সভায় দেশের সব বিভাগীয় ও গুরুত্বপূর্ণ জেলা শহরসমূহে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রের (বিটাক) আঞ্চলিক কেন্দ্র স্থাপন করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। এতে জানানো হয়, সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীর অবশিষ্ট সকল কাজ এ বছরের ডিসেম্বরের মধ্যে সমাপ্ত করতে চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান সম্মত হয়েছে। ‘সার সংরক্ষণ ও বিতরণের সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় ১৩টি বাফার গোডাউন নির্মাণ’ প্রকল্পের আওতায় ইতোমধ্যে দুটি বাফার গোডাউন হস্তান্তর করা হয়েছে এবং আরও পাঁচটি বাফার গোডাউন ডিসেম্বরের মধ্যে হস্তান্তর করা হবে বলে নির্মাণকারী প্রতিষ্ঠান সেনা কল্যাণ সংস্থা সভায় অবহিত করেছে।

‘এলইডি লাইট (সিকেডি) অ্যাসেমব্লিং প্লান্ট ইন ইটিএল’ প্রকল্পের আওতায় ছয়তলা ভবন ও প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপনের কাজ সমাপ্ত হওয়ায় ইস্টার্ন টিউবস লিমিটেডকে এলইডি বাল্ব উৎপাদন দ্রুত শুরু করার নির্দেশনা প্রদান করা হয়। নরসিংদীর পলাশে নির্মাণাধীন ঘোড়াশাল পলাশ ইউরিয়া ফার্টিলাইজার ফ্যাক্টরির সমাপ্ত হয়েছে এবং সকল ক্রিটিক্যাল ইকুইপমেন্ট এবং ৭০ শতাংশ ননক্রিটিক্যাল ইকুইপমেন্টের ক্রয় আদেশ প্রদান করা হয়েছে বলে প্রকল্প পরিচালক সভায় অবহিত করেন।

Check Also

‘এসএমই শিল্প খাতের উন্নয়নে সমৃদ্ধ হয় দেশ’

অর্থনীতি ডেস্ক  :  অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর বলেছেন, ‘প্রতিটি শিল্পই আসে ছোট থেকে। ছোট থেকে তারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *