Home / অর্থনীতি / সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

অর্থনীতি ডেস্ক  :  সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে।

এদিন লেনদেনের শুরুতে শেয়ারবাজারে উত্থানের আভাস পাওয়া যায়। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ৫ মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান সূচক ৩০ পয়েন্ট বেড়ে যায়।

তবে লেনদেনের শেষ ঘণ্টায় এসে বেশকিছু প্রতিষ্ঠানের দরপতন হয়। এতে উল্টো দিকে হাঁটতে থাকে সূচক। বড় উত্থান থেকে এক পর্যায়ে সূচক ঋণাত্মকও হয়ে পড়ে। তবে শেষ পাঁচ মিনিটের লেনদেনে পতনের খাতায় নাম লেখানোর হাত থেকে কোন রকমে রক্ষা পায় ডিএসইর প্রধান সূচক।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

তবে পতনের হাত থেকে রক্ষা পায়নি শরিয়াহ্ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্ সূচক। দিনের লেনদেন শেষে সূচকটি আগের কার্যদিবসের তুলনায় ১ পয়েন্ট কমে ১ হাজার ১১১ পয়েন্টে অবস্থান করছে।

প্রধান সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে অংশ নেয়া ১১৩ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৯৬টি এবং ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৬৫৭ কোটি ৩০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫৪৮ কোটি ৭ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১০৯ কোটি ২৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস শেয়ার। কোম্পানিটির ২৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স ২১ কোটি ৬৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ২১ কোটি ১৭ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, বেক্সিমকো, নর্দান ইসলামী ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রির এবং ব্র্যাক ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৫০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৫ কোটি ৩৯ লাখ টাকা।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে ৯১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১২৪টির এবং ৪৮টির দাম অপরিবর্তিত।

Check Also

রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ-এর আঞ্চলিক পরিবেশক সম্মেলন অনুষ্ঠিত

অর্থনীতি ডেস্ক  :  আরএফএল গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের গ্যাস স্টোভ, ওয়াটার পাম্প, ওয়িং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *