Home / আর্ন্তজাতিক / বিশ্বে করোনার সংক্রমণ ৪ কোটি ছাড়াল

বিশ্বে করোনার সংক্রমণ ৪ কোটি ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক  :   প্রায় দশ মাস হয়ে গেছে কিন্তু মহামারি করোনার প্রকোপ কমার লক্ষণ নেই। উল্টো শীতের আগমনে বেশিরভাগ অঞ্চলে ভাইরাসটির সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে। প্রাদুর্ভাব শুরুর পর গত শুক্রবার প্রথমবারের মতো একদিনে ৪ লাখ মানুষের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে বিশ্বে। এ পর্যন্ত মোট সংক্রমণ ৪ কোটির বেশি।

করোনার সার্বক্ষণিক হিসাব সংরক্ষণকারী ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী রোববার বিকেল পর্যন্ত বিশ্বের ৪ কোটি ২০ হাজার মানুষের দেহে মহামারি করোনা তার সংক্রমণ ঘটিয়েছে। আর নভেল করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ লাখ ১৫ ৫৮৭ জন। সুস্থ ২ কোটি ৯৯ লাখ ৩২ হাজার।

উল্লিখিত তিন দেশ ছাড়াও শীর্ষ দশের তালিকায় রয়েছে যথাক্রমে রাশিয়া, স্পেন, আর্জেন্টিনা, কলম্বিয়া, ফ্রান্স, পেরু ও মেক্সিকো। তালিকায় এর পরের পাঁচ দেশ হলো যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ইরান, চিলি ও ইরাক। তালিকায় ১৬তম স্থানে থাকা ইতালির পরই প্রায় ৩ লাখ ৯০ হাজার সংক্রমণ নিয়ে বাংলাদেশ ১৭ তম।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী শহর উহানে প্রথমবারের মতো এই ভাইরাসে আক্রান্ত এক ব্যক্তি শনাক্ত হয়। চীনে করোনায় প্রথম কোনো রোগীর মৃত্যু হয় ৯ জানুয়ারি। তবে তার ঘোষণা আসে ১১ জানুয়ারি। এর পর যথাক্রমে ইউরোপ, আমেরিকা আর এশিয়া হয়ে ওঠে ভাইরাসটির প্রাদুর্ভাবের কেন্দ্র।

নতুন করে ইউরোপে করোনার প্রকোপ বাড়তে থাকায় পরিস্থিতি মোকাবিলায় অঞ্চলটির দেশগুলো ফের বিধিনিষেধ জারির পথে হাঁটছে। তবে অর্থনীতি নিয়ে দুশ্চিন্তা থাকায় বেশিরভাগ দেশই এবার চলতি বছরের প্রথম ভাগের মতো সবকিছু অচল করে দেয়ার মতো কঠোর কোনো পদক্ষেপ নেবে না বলেই অনুমান পর্যবেক্ষকদের।

Check Also

মিয়ানমারের বিরুদ্ধে ৫০০ পৃষ্ঠার নথি জমা দিলো গাম্বিয়া

আন্তর্জাতিক ডেস্ক  :   প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর পূর্ব-পরিকল্পিত ও কাঠামোগত সহিংসতা জোরদার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *